কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যান্ড্রয়েড ফোন থেকে পরিচিতদের জরুরি বার্তা পাঠাবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:৩৬

বিপদে পড়লে কিংবা যেকোনো জরুরি মুহূর্তে স্মার্টফোনের একটি সুবিধা ব্যবহার করে যোগাযোগ করা যায় বন্ধু, পরিবার বা বিশ্বস্ত কারও সঙ্গে। অ্যান্ড্রয়েড এবং আইওএস—এই দুই অপারেটিং সিস্টেমেই ‘ইমার্জেন্সি এসওএস’ সুবিধার মাধ্যমে জরুরি বার্তা বা সংকেত পাঠানোর সুযোগ রয়েছে। এর মাধ্যমে বিপদে পড়লে নিজের অবস্থান নির্দেশ করে জরুরি যোগাযোগের নম্বরে বার্তা পাঠানো যায়।


লক স্ক্রিন থেকেই অ্যান্ড্রয়েডে এই জরুরি অপশন পাওয়া যায়। এ জন্য সেটিংস থেকে জরুরি যোগাযোগের নম্বর যুক্ত করতে হয়। এরপর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনের পাওয়ার বাটনে চাপ দিয়ে জরুরি মুহূর্তে নিজের অবস্থান নির্দেশ করে জরুরি যোগাযোগের নম্বরে এসএমএস পাঠাতে পারবেন ব্যবহারকারী।

স্মার্টফোনের মডেল ও অ্যান্ড্রয়েডের সংস্করণভেদে এ প্রক্রিয়ার কিছুটা ভিন্নতা থাকতে পারে। তবে মৌলিক বিষয় একই এবং পাওয়ার বাটন থেকেই এ সেবা পাওয়া যায়। এ ছাড়া এ ফিচার ব্যবহার করে জরুরি কল করার সুবিধাও রয়েছে। অনেক দেশেই ‘মেডিকেল ইমার্জেন্সি অ্যালার্ট’ চালু করারও সুযোগ রয়েছে।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে জরুরি যোগাযোগের নম্বর যুক্ত করতে সেটিংস অপশনে যেতে হবে। এরপর ‘ইমার্জেন্সি অ্যান্ড এসওএস’ বা ‘সেফটি অ্যান্ড ইমার্জেন্সি’ অপশনে গিয়ে জরুরি যোগাযোগের নম্বর যুক্ত করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও