কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবসাদ ঠেকাবে নিয়মিত শরীরচর্চা: গবেষণা

সমকাল প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:৩১

সুস্থ ও সবল শরীরের জন্য় শরীরচর্চা প্রয়োজন এটা সবারই জানা। তবে বিভিন্ন গবেষণা বলছে, মানসিকভাবে সুস্থ-সবল থাকতেও প্রয়োজন শরীরচর্চার অভ্যাস। এমনকী অবসাদ ঠেকাতেও কার্যকরী নিয়মিত শরীরচর্চার অভ্যাস, বলছেন বিশেষজ্ঞরা।


অবসাদ এমন একটি মানসিক অবস্থা যার একাধিক উপসর্গ হতে পারে। মন খারাপ, কাজে অনীহা, কোনও কাজেই মন বসাতে না পারা, ঘুমের স্থায়ী সমস্যা, খিদে কমে যাওয়া--এরকমই একাধিক উপসর্গ হতে পারে অবসাদের। এক একজনের ক্ষেত্রে এক একরকম উপসর্গ হতে পারে। এতে কারও কারও উপর মারাত্মক প্রভাব পড়ে। এই পরিস্থিতিতে দেরি না করে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চলা উচিত। এছাড়াও অনেকের ক্ষেত্রেই শরীরচর্চা বা কোনও শারীরিক কাজ অবসাদ কাটিয়ে উঠতে সাহায্য করে বলছেন বিশেষজ্ঞরা।


কোনও ব্যক্তির মনমেজাজ  ভাল করতে সাহায্য করে শরীরচর্চা। কারণ কোনও রকম শারীরিক পরিশ্রম করলে শরীর থেকে এন্ড্রোফিনস ক্ষরণ হয় যা মানসিক চাপ-উদ্বেগ কমাতে সাহায্য করে। আত্মবিশ্বাস ফিরে পেতেও সাহায্য করে। ঘুমনোর সমস্যা কাটিয়ে উঠতে, খিদে কমে যাওয়ার ক্ষেত্রেও শরীরচর্চা সাহায্য করে। মোট কথায়, সামগ্রিকভাবে অবসাদ কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে শরীরচর্চার অভ্যাস।     


সম্প্রতি হাভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের করা একটি গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ১৫ মিনিটের দৌড় অথবা ঘণ্টাখানেকের হাঁটার অভ্যাস অবসাদের ঝুঁতি অন্তত ২৬ শতাংশ কমিয়ে দেয়। নিয়মিত শরীরচর্চার অভ্যাস রাখলে অবসাদের সমস্যা ফিরে আসাও প্রতিরোধ করা যায়।


খাদ্যাভ্যাস :


বিশেষজ্ঞদের মতে, অবসাদ কাটাতে শরীরচর্চার পাশাপাশি একাধিক পুষ্টিকর খাবারও প্রয়োজন। প্রোটিনের ভরপুর খাবার রাখতে হবে খাদ্যাভ্যাসে। সেক্ষেত্রে প্রাণিজ ও উদ্ভিজ্জ- দুই রকম প্রোটিনই প্রয়োজন। স্বাস্থ্যকর ফ্যাটও প্রয়োজন। সম্ভব হলে প্রতিদিন সকালে অল্প কিছু বাদাম খেতে পারলে ভাল। যথেষ্ট পরিমাণে ফল ও সবজি খাওয়ার পরামর্শও দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও