কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নতুন গ্রাহক আকৃষ্টে দাম কমাবে চীনা চিপ নির্মাতারা

আগামী বছর নতুন গ্রাহক আকৃষ্টে চিপের দাম কমাতে যাচ্ছে চীনের উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। এজন্য স্থানীয় চিপ নির্মাতা কোম্পানিগুলোকে বড় আকারের ভর্তুকি দিতে যাচ্ছে চীন সরকার। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন নিষেধাজ্ঞায় কোণঠাসা চিপ খাতের জন্য ১৪ হাজার ৩০০ কোটি ডলারের বিশেষ প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে বেইজিং।

তাইওয়ানভিত্তিক চিপ নির্মাতা কোম্পানিগুলোর সঙ্গে টেক্কা দিতে ২০২৩ সালে চিপের দাম কমাবে স্থানীয় কোম্পানিগুলো। স্থানীয় চিপ নির্মাতা কোম্পানিগুলোকে শক্তিশালী করতে ১ ট্রিলিয়ন ইউয়ানের প্যাকেজ হাতে নিয়েছে চীনা কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন সরকার।

করোনা মহামারী শুরুর পর বিশ্ববাজারে চিপের চাহিদা আকাশচুম্বী। স্মার্টফোন, পিসি থেকে শুরু করে গাড়িসহ বিভিন্ন ইলেকট্রনিকস পণ্যের গুরুত্বপূর্ণ এ অনুষঙ্গ নিয়ে বিভিন্ন দেশের মধ্যে প্রতিযোগিতা তীব্রতর হয়েছে। চীনের সংকট বহুমুখী। জাতীয় নিরাপত্তার কথা তুলে চীনে চিপ নির্মাণসামগ্রী ও প্রযুক্তি রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। একই পথ অনুসরণ করতে দেখা গেছে ইউরোপীয় ইউনিয়ন ও জাপানের মতো মার্কিন মিত্রগুলোর।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর কঠোর পদক্ষেপের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে অভিযোগ দায়ের করেছে বেইজিং। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ডব্লিউটিওতে এটা প্রথম অভিযোগ দায়ের। অভিযোগে বলা হয়, ২ হাজার ৮০০ চীনা পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। অভিযোগ নিষ্পত্তিতে যুক্তরাষ্ট্রকে ৬০ দিন সময় দিয়েছে ডব্লিউটিও। তা না হলে মামলাটি রিভিউতে প্যানেল গঠনের অনুরোধ জানাতে পারবে চীন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন