কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যাসিডিটি কমায় যেসব পানীয়

সমকাল প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ১৪:৫৪

শীতকাল মানেই উৎসবের মৌসুম। আর উৎসব মানেই ভালোমন্দ খাওয়া দাওয়া।  এ পরিস্থিতিতে অনিয়মের কারণে অনেক সময়ই অ্যাসিডিটি ও বুকজ্বালার মতো সমস্যা দেখা দেয়। যদি ঘনঘন এই সমস্যা দেখা দেয় তাহলে বিশেষ কিছু পানীয় খেতে পারেন। এতে উপকার পাবেন। আরেকটি ভালো ব্যাপার হল, এসব পানীয়র কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। অ্যাসিডিটি ও বুকজ্বালা দূর করতে যেভাবে ঘরোয়া পানীয় তৈরি করবেন-


জিরার পানি: পেটের জ্বালাপোড়া তাৎক্ষণিকভাবে শান্ত করতে জিরা পানি খুবই উপকারী। জিরায় উপস্থিত ফাইবার এবং খনিজ হজম প্রক্রিয়া উন্নত করে। সেই সঙ্গে বিপাকক্রিয়া ঠিক রাখে এবং পেটের ব্যথা থেকেও আরাম দেয়। এই পানীয় তৈরি করতে ২ চামচ জিরা ২ কাপ পানিতে দশ মিনিট ধরে ফোটান। এবার তা হালকা গরম অবস্থায় পান করুন।


মৌরির পানি : পেট জ্বালাপোড়া, ডায়রিয়ার মতো সমস্যা দূর করার পাশাপাশি রক্ত পরিষ্কার ও ওজন কমাতেও মৌরি বেশ সহায়ক। এই জন্য মৌরির কিছু বীজ  কাঁচা বা ভাজা উভয়ভাবেই খেতে পারেন । এছাড়া সকালে উঠে খালি পেটেও মৌরি পানি খেতে পারেন আগের দিনের খাবার হজম করতে। সারা রাত ১ কাপ পানিতে ১ চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সকালে মৌরিসহ সেই পানি একটু ফুটিয়ে ছেঁকে নিয়ে পান করুন। তাৎক্ষণিক অ্যাসিডিটি দূর করতে চাইলে ১ চামচ মৌরি চিবিয়ে ১ গ্লাস গরম পানি পান করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও