কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিয়ের আগে কেন ‘গায়ে হলুদ’ দেওয়া হয়?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১৩:৪২

বিয়ের আগের দিন বর-কনে উভয়েরই গায়ে হলুদ দেওয়া হয়। বর্তমানে বিয়ের চেয়ে গায়ে হলুদের অনুষ্ঠানই বেশি জাকজমকপূর্ণ হয়। বিয়ের সঙ্গে গায়ে হলুদের প্রথাও জড়িত অতীত থেকেই।


প্রাক-বিবাহ রীতির মধ্যে পড়ে গায়ে হলুদের প্রথা। এদিন বর ও কনের মুখে, ঘাড়ে, হাত-পায়ে একে একে পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধুরা একে একে হলুদ লাগান। পুরো অনুষ্ঠানজুড়েই থাকে নাচ-গান’সহ বাহারি আয়োজন।


তবে কেন বিয়ের আগে পালিত হয় গায়ে হলুদের এই রীতি? তা হয়তো অনেকেরই অজানা! চলুন তবে জেনে নেওয়া যাক এই রীতির পেছনের কিছু সম্ভাব্য কারণ-


ত্বকের উজ্জ্বলতা বাড়ায়


অতীতে যখন বিভিন্ন কসমেটিক ও বিউটি ট্রিটমেন্ট ছিল না, তখন বিয়ের দিন যাতে দম্পতিকে সুন্দর দেখায় তা নিশ্চিত করতে বর-কনেকে মাখানো হত হলুদ।


বদনজর থেকে বাঁচানো!


বেশিরভাগ মানুষের মধ্যেই প্রচলিত আছে, বিয়ের আগে হলুদ মাখানোর মাধ্যমে বর-কনেকে বদনজর থেকে বাঁচানো যায়।


হলুদ অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে


হলুদে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ, যা ত্বক ও শরীরের বিভিন্ন ক্ষত থেকে শুরু করে সমস্যার সমাধান করে। হলুদ জীবাণুনাশক হিসেবে কাজ করে।


এটি রোগ প্রতিরোধ শক্তিও বাড়ায় সাহায্য করে। হলুদের এই গুণের জন্যও বর-কনের গায়ে মাখানো হয় এটি। যাতে বিয়ের আগে তাদের শরীরে জীবাণুমুক্ত হয়।


শরীর ও মনকে ভালো রাখে হলুদ


আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, হলুদ শরীর ও মনকে শুদ্ধ করে। বিবাহিত জীবনে দুজন নতুন মানুষকে স্বাগত জানায় হলুদ। বিয়ের আগে হলুদ লাগানোর মধ্য দিয়ে দুজনের মন ও শরীরে সুস্থতা মেলে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও