কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর্জেন্টিনা–ফ্রান্স তবে কি ফাইনালে মুখোমুখি হবে

প্রথম আলো প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১৩:১৪

ঘটনার ঘনঘটা, অঘটন, রেকর্ড—সব মিলিয়ে কাতার বিশ্বকাপের উত্তেজনা এখন তুঙ্গে। আনন্দ-বেদনার উপলক্ষ আর ইতিহাস তৈরি করা ২০২২ বিশ্বকাপ ফুটবল এখন শেষ চারে এসে পৌঁছেছে। আজ ও কাল দুই সেমিফাইনালে জয়ী দুটি দল খেলবে ফাইনাল। ফাইনাল ম্যাচ কি আর্জেন্টিনা-ফ্রান্সের মধ্যে হবে, না আর্জেন্টিনা-মরক্কো কিংবা ফ্রান্স-ক্রোয়েশিয়া বা ক্রোয়েশিয়া-মরক্কো? পারমুটেশন-কম্বিনেশনের হিসাবে এগুলোর কোনটি সঠিক হবে, তা জানা যাবে আগামীকাল বুধবার রাত আড়াইটা-তিনটার দিকে। তাই বলে আগাম বাণী হবে না, তা তো নয়। এবারের বিশ্বকাপ ফুটবলে ম্যাচের ফল নিয়ে ভবিষ্যদ্বাণী করতে হাজির হয়েছে এক রোবট প্রোগ্রাম। নাম তার কাশেফ। আজ ও কালকের সেমিফাইনাল নিয়ে কাশেফের ভবিষ্যদ্বাণী কী?


আজ মঙ্গলবার রাত একটায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। কাশেফের গণনা গেছে আর্জেন্টিনার পক্ষে। সে দেখিয়েছে আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৬১ শতাংশ। আর ক্রোয়েশিয়ার সম্ভাবনা ৩৯ শতাংশ।


আগামীকাল রাত একটার সেমিফাইনালে কাশেফের গণনায় ফ্রান্সের জয়ের সম্ভাবনা আর্জেন্টিনার থেকেও বেশি। হতেই পারে, বর্তমান চ্যাম্পিয়ন তো তারাই। ৬৮ শতাংশ জয়ের সম্ভাবনা ফ্রান্সের আর রেকর্ড গড়ে আফ্রিকা মহাদেশ থেকে সেমিফাইনালে আসা প্রথম দেশ মরক্কোর সম্ভাবনা ৩২ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও