কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অন্তঃসত্ত্বা নারীর ত্বকের সমস্যায় করণীয়

প্রথম আলো প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৯

চর্ম, যৌন ও হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক নারীই অ্যালার্জি বা ত্বকের সমস্যায় ভোগেন। এ সময় চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া বা ব্যবহার করা যাবে না। আগে জেনে নিই অন্তঃসত্ত্বা নারীদের ত্বকে কোন ধরনের সমস্যা বেশি হয়।


বেশির ভাগ নারীর পায়ে এবং কারও কারও কপালে ও গালে কালো কালো ছোপ হয়। নাভির নিচের স্থানও কালো ছোপ হতে পারে। ধারণা করা হয়, ইস্ট্রোজেন হরমোনের পরিবর্তনের জন্য এ রোগ হয়। গবেষণায় দেখা গেছে, ৬০-৮০ শতাংশ নারী গর্ভধারণের সময় এতে আক্রান্ত হন।


আরেকটি সমস্যা স্ট্রায়া গ্র্যাভিডেরাম। পেট বড় হওয়ার কারণে পেটের চামড়ায় ধীরে ধীরে টান পড়লে ফাটা দাগ পড়ে। নাভির নিচের অংশের সঙ্গে সঙ্গে স্তন আক্রান্ত হতে পারে।


তবে সবচেয়ে বিরক্তিকর সমস্যা চুলকানি। এ সময় অনেক নারীর প্রচণ্ড চুলকানি দেখা দেয়। কিছুটা উপশম করা গেলেও সন্তান প্রসবের আগে এটি ভালো হতে চায় না। তবে বিলিয়ারি সিরোসিস, ভাইরাল হেপাটাইটিস, হেপাটিক ফেইলিওরের মতো কিছু রোগের কারণেও চুলকানি হতে পারে। যে নারীরা রক্তাল্পতায় ভোগেন, তাঁরা এ রোগে বেশি আক্রান্ত হন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও