কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একটা মানবিক গল্প ‘আগুনযাত্রা’

প্রথম আলো প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:৫৬

বছর দশেক আগে ভারতের দিল্লিতে একটি উৎসবে গিয়েছিলেন অভিনয়শিল্পী ও নির্দেশক আজাদ আবুল কালাম। ন্যাশনাল স্কুল অব ড্রামার সেই উৎসবে নাট্যকার মহেশ দাত্তানির লেখা ‘সেভেন স্টেপস অ্যারাউন্ড দ্য ফায়ার’-এর খোঁজ পান। হিজড়া সম্প্রদায় নিয়ে লেখা নাটকটি পড়ে সিদ্ধান্ত নেন, ভবিষ্যতে এটি থেকে মঞ্চের জন্য নাটক বানাবেন। দেশে ফেরার সময় বইটি আর সঙ্গে করে নিয়ে আসা হয়নি। পরে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিংয়ের একাডেমিক পরিচালক শহীদুল মামুন বইটি সংগ্রহ করেন। অনুবাদের কাজটিও তিনি করেন, নাম দেন ‘আগুনযাত্রা’।


চার মাস ধরে নানা ধাপে ‘আগুনযাত্রা’কে মঞ্চ উপযোগী করেছেন প্রাচ্যনাটের সদস্যরা। আজাদ আবুল কালামের নির্দেশনায় আজ মঙ্গলবার ঢাকার বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রথম মঞ্চায়ন। প্রথম প্রদর্শনী শুধু আমন্ত্রিত অতিথিদের জন্য, জানালেন প্রাচ্যনাট-সংশ্লিষ্টরা। গত দুদিন এই নাটকের কারিগরি প্রদর্শনী হয়েছে।


আজাদ আবুল কালাম গতকাল সোমবার সন্ধ্যায় প্রথম আলোকে বললেন, ‘নাটকের গল্পে দেখা যাবে, একটা মেয়ে হিজড়া সম্প্রদায়ের জীবনযাপন নিয়ে গবেষণা করার মনস্থির করে। এর পেছনে প্রধান কারণ, তাকে একটা সময় দত্তক নেওয়া হয়। মেয়েটি যে দত্তক, এটা জানতে পারে, তার বয়স যখন ১১-১২ বছর। গবেষণা করতে করতে সমাজের নানা বিষয় তুলে ধরা হবে। নাটকটি সবাই দেখুক, এরপর নিজে থেকে জানুক।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও