কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এলসি খুলতে রিজার্ভ থেকে ডলার চায় এফবিসিসিআই

যুগান্তর প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ০৯:৪৯

আগামী রমজানে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। বিশেষ করে রোজার জন্য অত্যাবশ্যকীয় পণ্যের ঋণপত্র (এলসি) খুলতে রিজার্ভ থেকে জরুরি ভিত্তিতে ডলার সহায়তা চেয়েছে সংগঠনের নেতারা। এছাড়া ২০২৩ সালের জুন পর্যন্ত কিস্তি পরিশোধ না করলেও কাউকে ঋণখেলাপি না করার দাবি জানান তারা।


সংগঠনের পক্ষ থেকে আমদানি-রপ্তানিতে ডলারের এক দর ও রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) বাড়ানোর সুপারিশ করা হয়েছে। সোমবার বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে এফবিসিসিআইয়ের একটি প্রতিনিধি দল বৈঠক করেন। সেখানে এসব দাবি জানানো হয়। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট ডেপুটি গভর্নর ও নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।


বৈঠক শেষে এফবিসিসিআই সভাপতি বলেন, রোজায় নিত্যপণ্য ছাড়াও অনেক পণ্য প্রয়োজন হয়। এজন্য আমদানিটা সহজ করার জন্য বলেছি। প্রয়োজনে এলসি খুলতে রিজার্ভ থেকে ডলার সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়েছি। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক আশ্বস্ত করেছে। তিনি আরও বলেন, জ্বালানি ও গ্যাস সংকটের কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে। এসব কারণে কারখানা চালানো যাচ্ছে না। এলসি না খোলার কারণে কাঁচামাল আমদানি বন্ধ। এজন্য ব্যবসার ওপর একটা প্রভাব পড়েছে। আর ব্যবসা করতে না পারলে কিস্তি দেওয়া যাবে না। তাই ঋণ পরিশোধের সুবিধাটি আগামী বছরের জুন পর্যন্ত দেওয়া হোক। যাতে কেউ খেলাপি না হয়। গ্রাহক খেলাপি হলে ব্যাংকও খেলাপি হয়ে যাবে। তাই এটা বৃদ্ধি করা যৌক্তিক মনে করছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও