কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোলস রয়েস এত দামি কেন

ডেইলি স্টার প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ২২:০২

বিশ্বের বিভিন্ন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যেখানে অত্যাধুনিক সব ফিচার ও দ্রুত গতির দিকে মনোনিবেশ করছে, সেখানে শত বছরের পুরনো ইংল্যান্ডের বিখ্যাত রোলস রয়েস মনোনিবেশ করছে বিলাসবহুল ও নান্দনিক ডিজাইনের গাড়ির ওপর। আধুনিকতার চেয়ে ক্রেতার পছন্দকেই সর্বাধিক প্রাধান্য দেয় রোলস রয়েস। দীর্ঘ সময় ও যত্ন নিয়ে হাতে তৈরি করা বিশেষ এই গাড়ির মূল্য আকাশচুম্বী।


তবে এই আকাশচুম্বী দামের পেছনে বিশেষ কয়েকটি কারণও রয়েছে। এই অবিশ্বাস্য মূল্যের গাড়ি দিন দিন সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। 


পছন্দমতো রং 


রোলস রয়েস গাড়ির দামের অন্যতম একটি নির্ধারক হলো এর রঙের ব্যবহার। রোলস রয়েস গাড়ির কোনো নির্দিষ্ট রং নেই। গাড়ি কেনার প্রথম ধাপেই তারা আপনাকে জিজ্ঞেস করে নেবে আপনার পছন্দের কোনো রং আছে কি না? এমনকি আপনার যদি কোনো একটি রোলস রয়েস গাড়ির রং পছন্দ হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে ওই গাড়ির মালিকের অনুমতি পেলে তারা আপনার গাড়ির রং সেভাবে করে দেবে। অর্থাৎ গাড়ির রঙের ক্ষেত্রে মালিকের ইচ্ছাকে সর্বোচ্চ প্রাধান্য দেয় রোলস রয়েস। লিপস্টিকের রং থেকে শুরু করে আপনার পোষা প্রাণীর পশমের রঙের গাড়িও চাইলে তারা দিতে পারে। 


রঙের প্রক্রিয়া 


রোলস রয়েস গাড়ির রং করাটাকে পেইন্ট জব বলা হয় না। তারা সেটিকে সার্ফেস ফিনিশ বলতেই বেশি সাচ্ছন্দ্যবোধ করেন। প্রতিষ্ঠানটি গ্রাহকের পছন্দ অনুযায়ী যেই রং তৈরি করেন এবং ওই রংটির নাম রাখা হয় গ্রাহকের নাম অনুযায়ী। পরবর্তীতে কেউ এই রঙের গাড়ি চাইলে যার নামে রংটি তৈরি তার অনুমতি নিতে হবে। অনুমতি না পেলে ওই রংটি গাড়িতে ব্যবহার করা যাবে না। 


ধাতব মিশ্রিত রং


অনেক গ্রাহক তাদের গাড়িতে রংয়ের সঙ্গে আরও কিছু যোগ করতে চান। তাই রঙের সঙ্গে তারা যুক্ত করেন নানা রকমের ধাতব পদার্থ। গ্রাহক নিজের পছন্দ অনুযায়ী হীরা, স্বর্ণ কিংবা অন্য পদার্থ রঙের মিশিয়ে ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে অতিরিক্ত হীরা কিংবা স্বর্ণের জন্যেও গুনতে হয় অতিরিক্ত অর্থ।


হাতে তৈরি রোলস রয়েসের নিখুঁত ইন্টেরিয়র 


রোলস রয়েস তাদের গাড়ির ভেতরের কোচ ও অন্যান্য ডিজাইনের জন্য আলাদা কর্মী নিযুক্ত করে থাকে। পুরো কোম্পানিতে কোচ স্ট্রাইপের জন্য কেবল একজন দক্ষ কর্মী নিযুক্ত রয়েছেন। তার কাজ কেবল গাড়ির ভেতরের খুঁটিনাটি বিষয়গুলো সংযুক্ত করা। এই কাজ করতে কারিগরটি প্রয়োজনে গ্রাহকের পছন্দের ইন্টেরিয়র ঘুরে দেখেন। এই খুঁটিনাটি কাজ করতে যতটা বেশি সময় ব্যয় হবে গাড়ির দাম হবে ঠিক ততই বেশি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও