কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জ্বালানি ও খাদ্য এক বছর আগের দামে ফিরেছে

প্রথম আলো প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ১৮:৩১

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বজুড়ে তেল ও খাদ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে। টানা কয়েক মাস এসব পণ্যের দাম অনেকটাই বাড়তি ছিল। তবে সুখবর হচ্ছে, বিশ্ববাজারে এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম এখন অনেকটাই কমে এসেছে। বিশেষ করে জ্বালানি তেল ও খাদ্যের দাম যুদ্ধ-পূর্বাবস্থায় ফিরে গেছে।


জ্বালানির দামের ওপর অনেক ধরনের পণ্যের দাম নির্ভর করে। সে জন্য জ্বালানির দর মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাস্তবতা হচ্ছে, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণেই মূলত চলতি বছর বিশ্বের দেশে দেশে রেকর্ড মূল্যস্ফীতি হয়েছে। আবার সেই মূল্যস্ফীতি মোকাবিলায় যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, তার জেরে চাহিদা কমতে শুরু করে এবং একপর্যায়ে জ্বালানির দামও কমতে শুরু করে। গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর একপর্যায়ে অপরিশোধিত জ্বালানির দর ব্যারেলপ্রতি ১২৭ ডলারে উঠে যায়। আর গতকাল সন্ধ্যায় এই প্রতিবেদন লেখার সময় অপরিশোধিত জ্বালানির বৈশ্বিক মানদণ্ড ব্রেন্ট ক্রুডের দর ছিল ব্যারেলপ্রতি ছিল ৭৬ দশমিক ১০ ডলার। ২০২১ সালের ১৩ ডিসেম্বর এই ব্রেন্ট ক্রুডের দর ছিল ৭৪ দশমিক ৩৯ ডলার। অর্থাৎ জ্বালানি তেলের দাম এক বছর আগের পর্যায়ে ফিরেছে।


একই সঙ্গে কমছে খাদ্যপণ্যের দাম। বিশ্ব খাদ্য সংস্থার (এফএও) খাদ্য মূল্যসূচক এখন ঠিক এক বছর আগের অবস্থানে ফিরেছে। গত এক বছরে দেশের বাজারে খাদ্যপণ্যের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে গমের দাম। এফএওর তথ্যানুসারে, গত নভেম্বর মাসে বিশ্ববাজারে গমের দাম কমেছে ২ দশমিক ৮ শতাংশ। মূলত কৃষ্ণসাগরভিত্তিক শস্য সংগ্রহবিষয়ক উদ্যোগে রুশ ফেডারেশনের আবারও যোগ দেওয়ার কারণে গমের দাম কমেছে। ফলে ভবিষ্যতে তারা যদি এই উদ্যোগ থেকে বেরিয়ে না যায়, তাহলে গমের দাম তেমন একটা বৃদ্ধির সম্ভাবনা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও