কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সুস্থ ত্বকের ৬ অভ্যাস

নিয়ম করে পরিষ্কারের পাশাপাশি সমস্যানুযায়ী প্রসাধনী ব্যবহার করলে ত্বক সুস্থ ও সুন্দর রাখা যায়।

শীতে ত্বকে নানারকমের সমস্যা দেখা দেয়।

ভারতের ‘স্কিন কেয়ার ব্র্যান্ড ওথ্রিপ্লাস’য়ের পরিচালক ভিদুর কাপুর বলেন, “দিনের শুরু থেকেই ত্বক পরিচর্যার কাজগুলো করে যেতে হয়। ত্বকে উজ্জ্বলভাব কোনো জাদুর প্রভাবে আসে না। শুধু নিয়ম করে কিছু অভ্যাস রপ্ত করতে হয়।”

টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই বিষয়ে বিস্তারিত জানান তিনি।

পরিষ্কার রাখা জরুরি

রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে ত্বকে পরিষ্কার করা জরুরি। এতে ত্বক ভালো মতো শ্বাস নিতে পারে। নিয়মিত ত্বক পরিষ্কার করা আমূল পরিবর্তন আনে।

ফেইশল ক্লিঞ্জার ত্বকের ময়লা দূর করে, লোমকূপ পরিষ্কার রাখে ফলে ব্রণ ও একনির সমস্যা হ্রাস পায়। ত্বক সঠিকভাবে পরিষ্কার করা না হলে ব্রেক আউট, পানিশূন্যতা ও অকালে বয়সের ছাপ দেখা দেয়। 

সানস্ক্রিন ব্যবহার

ত্বকের যত্নে সানব্লক ব্যবহারের বিকল্প নেই। এটা সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

বর্ষা, মেঘলা বা কুয়াশাচ্ছন্ন দিনেও সূর্যালোকে ত্বক ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে। তাই সব সময়ই বাইরে যাওয়ার সময় সানব্লক ব্যবহার করা প্রয়োজন। এতে ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকিও কমে। 

সুষম খাদ্যাভ্যাস

সুষম খাদ্যাভ্যাস দেহে সঠিক ভিটামিন, খনিজ, প্রোটিন ও পুষ্টির চাহিদা পূরণ করে শরীর ও মন ভালো রাখেতে সহায়তা করে। ফলে দেখতে চনমনে ও উজ্জ্বল লাগে। পছন্দসই ত্বকের প্রসাধনী ব্যবহার করলেও ত্বক ভালো রাখতে সুষম খাবারের গুরুত্বের কোনো বিকল্প নেই।

ধূমপান না করা

ধূমপানের ফলে ত্বকে অক্সিজেন ও পুষ্টি সরবারহ কমে যায়। ফলে ত্বক দেখতে ফ্যাকাশে লাগে ও বর্ণের অসামঞ্জস্যতা দেখা দেয়। প্রত্যেকেরই একটা নির্দিষ্ট বয়সের পরে বলিরেখা দেখা দেয়। তবে যারা ধূমপান করেন তাদের এই ছাপ দ্রুত পড়ে। ধূমপান ত্বককে শুষ্ক করে ফেলে। দেখতে নিস্তেজ ও অস্বাস্থ্যকর লাগে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন