কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ১০ উপায়ে গ্রিন টি খাবেন না

প্রথম আলো প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ১১:৩৭

মনে করুন, আপনার সবচেয়ে প্রিয় বান্ধবীর বিয়ে। কিন্তু যে লেহেঙ্গাটি পরবেন বলে ভেবেছেন, সেটা কিছুতেই গায়ে ঢুকছে না। শুরু হলো মিশন ‘ওজন কমানো’। আর এ জন্য আপনার খাদ্যতালিকায় যেটা অবশ্যই যোগ করতে হবে, সেটা হলো গ্রিন টি। এমনিতেও গ্রিন টির উপকারের শেষ নেই। তবে গ্রিন টি খাওয়ার কিছু নিয়ম আছে, সেগুলোকে তোয়াক্কা না করে ইচ্ছেমতো যদি খেয়েই যান, তাতে হিতে বিপরীত হবে। জেনে নেওয়া যাক, কোন দশভাবে গ্রিন টি খাবেন না।


১. খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি খাবেন না। অনেকে মনে করেন, খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি খেলে খাবারের অতিরিক্ত ক্যালরি গ্রিন টি শোষণ করে নেবে। কিন্তু আদতে খাবারে যে প্রোটিন থাকে, তা হজমের আগেই গ্রিন টি খেলে হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে।


২. খুব গরম অবস্থায় গ্রিন টি খাবেন না। তাতে আপনার ঠোঁট, জিহ্বা বা পাকস্থলীর ক্ষতি হতে পারে। সেরা ফল পেতে আট থেকে দশ মিনিট অপেক্ষা করে গ্রিন টি খান


৩. গ্রিন টি যেহেতু ‘ডিটক্স’, অনেকে মনে করেন, সকালে খালি পেটে গ্রিন টি খাওয়া উচিত। কিন্তু একেবারে খালি পেটে খাওয়ার চেয়ে হালকা কিছু খেয়ে শরীরের মেটাবলিজম সিস্টেম চালু করে তারপর গ্রিন টি খেলে ভালো ফল দেবে, নতুবা অ্যাসিডিটির সমস্যা হতে পারে। সবচেয়ে ভালো হলো দুবার খাবারের মাঝামাঝি খাওয়া।


৪. অনেকে গ্রিন টির সঙ্গে মধু মিশিয়ে খান। কেননা, চিনি অস্বাস্থ্যকর। ‘সাইলেন্ট হোয়াইট পয়জন’। তবে গরম অবস্থায় মধু মেশালে এর কার্যকারিতা অনেকটাই কমে যায়। তাই একান্তই মধু মেশালে পান করার আগে উষ্ণ গরম অবস্থায় গ্রিন টিতে মধু মেশাবেন।


৫. গ্রিন টির সঙ্গে ওষুধ খাবেন না। কেননা, বিভিন্ন ওষুধের উপাদান গ্রিন টির সঙ্গে মিশে জটিল উপাদান তৈরি করে। তাতে ওষুধের কার্যকারিতা কমে যেতে পারে।


৬. গ্রিন টি স্বাস্থ্যকর। তাই বলে আপনি যত খুশি তত গ্রিন টি খেতে পারেন না। চা বা কফির মতো গ্রিন টিতেও ক্যাফেইন থাকে। আর অতিরিক্ত ক্যাফেইন গ্রহণে অনিদ্রা, মাথাব্যথা, উদ্বেগ, আলসেমি—এগুলো চেপে বসতে পারে। আয়রন শোষণের পরিমাণও কমিয়ে দেয় ক্যাফেইন। দিনে দুই থেকে তিন কাপ গ্রিন টি খেতে পারেন।


৭. বাজারে এখন নানা ফ্লেভারের গ্রিন টি পাওয়া যায়। তবে ‘ন্যাচারাল ফ্লেভার’ গ্রিন টি খাওয়াই সবচেয়ে ভালো।


৮. একটা গ্রিন টির কাপে দুটি টি-ব্যাগ মেশাবেন না। এতে অ্যাসিডিটির আশঙ্কা বাড়বে, হজমেও গোলযোগ হতে পারে।


৯. সকালে উঠেই খালি পেটে, দুপুর ১২টায়, সন্ধ্যায় খাবার খাওয়ার এক ঘণ্টা পর বা রাতে ঘুমাতে যাওয়ার ঠিক আগে গ্রিন টি খাবেন না। সম্ভব হলে দুবার ভারী খাবারের মাঝখানে গ্রিন টি খাবেন।


১০. গ্রিন টির সঙ্গে গুঁড়া দুধ, চিনি বা অন্য কোনো মসলা, লেবু কিছুই মেশাবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও