কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাপে আছেন? এই কাজগুলো করুন, চাপ চলে যাবে

প্রথম আলো প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ১৩:৪১

ব্যক্তিজীবন, সংসারের দায়িত্ব বা অফিসের কেপিআই—স্ট্রেস আমাদের নিতেই হয়। স্ট্রেস যেন দিন দিন আমাদের আধুনিক জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠছে। কিন্তু আপনার যদি মনে হয় যে প্রতিনিয়ত স্ট্রেস সামলাতে গিয়ে অতিরিক্ত চাপ নেওয়া হয়ে যাচ্ছে, আপনার মধ্যে ভয় কাজ করে বা সব ছেড়ে দিয়ে পালিয়ে যেতে মন চায়, তাহলে এটি আপনার জন্য মোটেও সুখকর নয়। আপনার স্বাস্থ্যের জন্যও তা দীর্ঘ মেয়াদে ডেকে আনবে ভয়াবহ ফল। তবে ছোট্ট কয়েকটা অনুশীলন আপনার মনকে শান্ত করবে। সাহায্য করবে পরিস্থিতি মোকাবিলা করতে।


১. গভীরে শ্বাস নিন


কঠিন পরিস্থিতিতে পড়লে আমরা দ্রুত শ্বাস নেই। কারণ, কোনো সমস্যায় পড়লেই আমাদের স্ট্রেস হরমোন নিঃসৃত হতে থাকে। আর এই হরমোন আমাদের অস্থির করে তোলে। গভীরভাবে ধীরে ধীরে শ্বাস নিলে আমাদের স্ট্রেস হরমোন নিঃসরণ বন্ধ হয়ে যায়, আমাদের পেশি শিথিল হতে থাকে। মস্তিষ্ক একবারে অনেকখানি অক্সিজেন পায়। তাই যখন স্ট্রেসড অনুভব করবেন, তখন অন্তত ২ মিনিট ধরে জোরে শ্বাস নিন, পেটের মধ্যে শ্বাস আটকে রাখুন, ছেড়ে দিন। এই শ্বাসপ্রশ্বাসের ওপর মনোযোগ আমাদের মনকে বিক্ষিপ্ত অবস্থা আর নেতিবাচকতা দূর করে কাজে মন দিতে সাহায্য করে।


২. ইতিবাচক দিকগুলোতে মনোযোগ দিন


যেকোনো কঠিন পরিস্থিতিতে আপনার মাথায় খারাপ চিন্তা আসা স্বাভাবিক। তবে এই চিন্তার মধ্যে ডুবে গেলেই সমস্যা! কারণ, এটি অহেতুক আপনার উদ্বেগ বাড়িয়ে তোলে, আতঙ্কিত করে। নেতিবাচক চিন্তা মাথায় এলে সেটাকে ইতিবাচক কিছুতে বদলে ফেলতে চেষ্টা করুন। এক দিন–দুই দিনের চেষ্টায় হয়তো সেটা করতে পারবেন না। তবে চেষ্টা চালিয়ে যান। কাজ শুরুর আগে কল্পনা করুন, কাজটি ভালোভাবে শেষ হচ্ছে, কাজটির জন্য আপনি প্রশংসিত হচ্ছেন। তারপর কাজে ঝাঁপিয়ে পড়ুন। দেখবেন, মনে একটা ফুরফুরে আমেজ আসছে। আপনি অনুভব করতে পারবেন, আগের চেয়ে ভালোভাবে কাজটি করতে পারছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও