কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিয়েতে বেনারসি ছাড়াও পরতে পারেন যেসব শাড়ি

বিয়ের পোশাক নিয়ে সব নারীর মনেই নিজস্ব পরিকল্পনা থাকে। কারও শখ হয়তো বিয়েতে শাড়ি পরার, আবার কারও শখ লেহেঙ্গার। বর্তমানে বিয়ের সাজ-পোশাকে এসেছে অনেক ভিন্নতা।

এখন বিয়েতে শুধু বেনারসির চল নেই, এর সঙ্গে যোগ হয়েছে নানা ধরনের শাড়ি। যার মধ্যে আছে বালুচরি, জামদানি, কাঞ্চিপুরাম ইত্যাদি।

বেনারসি শাড়ি স্বভাবতই বেশ ভারি হয়, অনেকেই ক্যারি করতে পারেন না এ ধরনের শাড়ি। তারা চাইলে জামদানি বা কাঞ্চিপুরাম পরতে পারেন বিয়েতে।

এতে আপনাকে আরও ভিন্ন ও আকর্ষণীয় লাগবে। জেনে নিন আরও কোন কোন শাড়ি বিয়েতে পরতে পারেন-

বালুচরি

বালুচরি সিল্ক শাড়ির চাহিদা অনেক। এই শাড়ির বিশ্বেষত্ব হলো ছবি, কল্কা, পাড় ও বুটি। ইন্ডিয়ান এই শাড়ির ঐতিহ্য বেশ পুরোনো।

জামদানি

জামদানি ভালোবাসেন না এমন বাঙালি নারী খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমানে বিয়ের জন্য অনেকেই ডিজাইনার জামদানির শাড়ি পরেন। নকশা, বুনন ও ঐতিহ্যের মিশেলে তৈরি এই শাড়ির চাহিদা আছে সব নারীর কাছেই।

কাঞ্চিপুরাম

চওড়া জরির পাড় ও ভেতরে জরির কাজ করা এই শাড়ির উৎপত্তি ঘটে ভারতের দক্ষিণে অর্থাৎ তামিলনাড়ুর কাঞ্চিপুরাম অঞ্চলে। এ কারণেই শাড়ির নাম রাখা হয়েছে কাঞ্চিপুরাম।

উজ্জ্বল, ভারি ও আকর্ষণীয় এই শাড়িরগুলো দেশে এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। দেখতে অনেক গর্জিয়াস হলেও এই শাড়িগুলো কিন্তু বেনারসির মতো ততটও ভারি নয়।

স্বর্ণচরি

বালুচরি ও স্বর্ণচরি দুটো শাড়ি একই পদ্ধতিতে তৈরি হয়। এর মূল পার্থক্য হলো বালুচরিতে সুতার কাজ থাকে আর স্বর্ণচরিতে সোনালি জরির কাজ থাকে বেশি।

বউভাতের অনুষ্ঠানে এই শাড়ির চল বেশি। নকশাভেদে স্বর্ণচরির একেকটি শাড়ি ১০ থেকে ৪০ হাজার পর্যন্ত দাম উঠতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন