কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জীবনবাজি রেখে স্কুলে যাওয়া

যুগান্তর রাঙ্গাবালী সম্পাদকীয় প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ১০:৩৭

সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের ফলে দেশে স্কুলগামী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে; যদিও শিক্ষার মান নিয়ে শিক্ষাবিদরা নানা প্রশ্ন তুলছেন।


আশা করা যায়, সংখ্যা বৃদ্ধির পাশাপাশি দেশে শিক্ষার মানও কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত হবে। এ প্রসঙ্গে দেশের দুর্গম অঞ্চলের শিক্ষার্থীদের বিভিন্ন রকম সমস্যার কথা বারবার আলোচনায় আসে।


পটুয়াখালীর রাঙ্গাবালীর চরমোন্তাজ ইউনিয়নের দিয়ারচর ও উত্তর চরমোন্তাজ (দক্ষিণ অংশ) গ্রাম দুটির চর থেকে শিশু শিক্ষার্থীরা প্রতিদিন কতটা ঝুঁকি নিয়ে স্কুলে আসা-যাওয়া করে তা গতকাল যুগান্তরে প্রকাশিত এক সচিত্র প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। জানা যায়, শিক্ষার্থীরা পাতিলে বইখাতা, কলম, স্কুলড্রেস-এসব রেখে সাঁতার কেটে খাল পার হয়।


এরপর তীরে উঠে রোদে দেয় ভেজা জামা-কাপড়। তারপর পাতিল থেকে নিয়ে পরে নেয় স্কুলড্রেস। এরপর বইখাতা নিয়ে ছোটে স্কুলে। তীব্র শীত কিংবা দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও তারা এভাবেই স্কুলে আসা-যাওয়া করে।


একটি সেতুর অভাবে শিক্ষার্থীরা প্রতিদিন ঝুঁকি নিয়ে স্কুলে আসা-যাওয়া করছে। এখানে নেই সেতু, নেই নৌকায় পারাপারের তেমন কোনো ব্যবস্থা। কখনো নৌকা পাওয়া গেলেও আর্থিক অনটনের কারণে নিয়মিত পার হতে পারে না তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও