কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্বক সুন্দর থাকে যেসব অভ্যাসে

সমকাল প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:৩৭

সুন্দর ত্বক কে না চায়? সেজন্য দরকার স্বাস্থসম্মত জীবনযাপন ও ত্বকের ঠিক মতো যত্ন নেওয়া।  ত্বকের যত্ন নিতে কিছু টিপস মেনে চলা জরুরি। যেমন-


ত্বক পরিষ্কার করা : রূপ বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে ত্বক পরিষ্কার করা অপরিহার্য। এতে ত্বক সতেজ করে এবং ত্বককে গভীরভাবে পরিষ্কার করে। ত্বকে যত্নে ফেসিয়াল জরুরি। এতে ত্বকের সব ধরনের ময়লা দূর পরিষ্কার হয়। নিয়মিত ফেসিয়াল করলে ও ত্বক পরিষ্কার রাখলে ব্রণ প্রতিরোধ হয়।  ত্বক ভালোভাবে পরিষ্কার না রাখলে অকাল বার্ধক্য দেখা দেয়।


সানস্ক্রিন : ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন খুবই জরুরি। সানস্ক্রিন ত্বককে ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট বিকিরণ থেকে রক্ষা করে। বৃষ্টি কিংবা মেঘলা দিনেও ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।


সুষম খাদ্য গ্রহণ : সঠিক খাদ্যগ্রহণের ফলে শরীরে সঠিক পরিমাণে ভিটামিন, খনিজ, প্রোটিন এবং পুষ্টি যোগায়। এতে শরীরের পাশাপাশি মনও সুস্থ থাকে।  


ধূমপানকে না বলুন : ধূমপান ত্বককে প্রয়োজনীয় অক্সিজেন এবং পুষ্টি থেকে বঞ্চিত করে, যার ফলে ত্বক ফ্যাকাশে দেখায়। প্রত্যেকেরই একটি নির্দিষ্ট বয়সের পরে ত্বকে বলিরেখা পড়বে এটাই স্বাভাবিক। তবে ধূমপায়ীদের অল্প বয়সে এটি হওয়ার প্রবণতা থাকে। ধূমপান ত্বককে পানিশূন্য করে, ফলে ত্বক নিস্তেজ এবং অস্বাস্থ্যকর হয়ে পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও