কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতের সবজির ৩টি রেসিপি

প্রথম আলো প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১২:৩৫

ব্রকলি মাংসের মিশেল


উপকরণ: পাতলা লম্বা করে কেটে নেওয়া গরুর মাংস ১৫০ গ্রাম, ব্রকলি মাঝারি টুকরা করে কাটা ১০০ গ্রাম, পাতলা করে কাটা গাজর ২০ গ্রাম, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ছোট ছোট করে কাটা রসুনকুচি আধা চা-চামচ, সয়াসস ১ টেবিল চামচ, অয়েস্টার সস দেড় টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, কাঁচামরিচ ৩-৪টি, পেঁয়াজ স্লাইস করে কাটা আধা কাপ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো (কম দিতে হবে, সসগুলোতে লবণ থাকে), তেল পরিমাণমতো।


প্রণালি: আদা-রসুনবাটা, মরিচগুঁড়া, সয়াসস, অয়েস্টার সস, লবণ দিয়ে গরুর মাংস ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। তেল গরম করে রসুনকুচি ভেজে নিন। এতে ম্যারিনেট করা মাংস দিয়ে নাড়ুন। মাংস সেদ্ধ হয়ে এলে ব্রকলি, গাজর, পেঁয়াজ দিয়ে নেড়ে দিন। সব প্রায় সেদ্ধ হয়ে এলে কর্নফ্লাওয়ার একটু পানিতে মিশিয়ে মাংসের মিশ্রণে ঢেলে দিন। এরপর কাঁচামরিচ আর একটু চিনি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


ফুলকপি তিলের সবজি


উপকরণ: ফুলকপি ১টি, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, চিলি সস ২ টেবিল চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ (ঐচ্ছিক), তিল ১ চা-চামচ, ভাজা শুকনা মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পেঁয়াজপাতাকুচি ১ টেবিল চামচ।


প্রণালি: ফুলকপি সেদ্ধ করে টুকরা করে নিন। ময়দা, কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া, আদাবাটা একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে ফুলকপিগুলো ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। এরপর কড়াইয়ে শুকনা মরিচগুঁড়া, চিলি সস, টমেটো কেচাপ মিশিয়ে নিন। এতে ভাজা ফুলকপিগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তিল, পেঁয়াজ পাতা, ধনেপাতাকুচি ছড়িয়ে দিন। নামিয়ে পরিবেশন করুন।


পালংশাক, মুরগির রোল


উপকরণ: মুরগির বুকের মাংস ১ টুকরো, মাখন ১ চা-চামচ, রোজমেরি আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, পালংশাকের পাতা ৪টি, পনির টুকরা ১টি, ডিম ১টি, ব্রেডক্রাম্ব আধা কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।


প্রণালি: প্রথমে মুরগির মাংস মাঝ বরাবর কেটে নিন। ওপরে পলিপেপার বিছিয়ে শক্ত কিছু দিয়ে মাংসটি থেঁতলে নিন। থেঁতলানো মাংসে মাখন ব্রাশ করে নিন। লবণ, রোজমেরি, গোলমরিচ, আদাবাটা, রসুনবাটা, পাপরিকা ও লেবুর রস দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করুন। এবার মাংসের ওপর পনির স্লাইস ও পালংশাক বিছিয়ে দিন। রোল করে টুথপিক দিয়ে খোলা মাথাটি আটকে নিন। একটি বাটিতে ফাটানো ডিমের মধ্যে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিন। ম্যারিনেট করা মাংস ডুবিয়ে, তুলে নিয়ে, ময়দায় গড়িয়ে, আবার ডিমে চুবিয়ে, এরপর ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। গরম ডুবো তেলে ভেজে নিন। পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও