কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১০ ডিসেম্বর : বিএনপির সমাবেশ ‘সফল’ হতে দেবে না সরকার

প্রথম আলো প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১১:৪৩

সমাবেশের স্থান নিয়ে বিএনপির সঙ্গে পুলিশের আলোচনা চললেও কঠোর অবস্থান থেকে সরছে না সরকার। ১০ ডিসেম্বর ঘিরে রাজধানী ঢাকাকে ‘অবরুদ্ধ’ করার যে পরিকল্পনা ছিল, সেই ছক ধরেই এগোচ্ছে সরকার। এখন পর্যন্ত পরিকল্পনা হচ্ছে, ১০ ডিসেম্বর ঢাকা ও এর আশপাশের এলাকা কার্যত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের নিয়ন্ত্রণে নিয়ে নেওয়া হবে, যাতে কয়েক স্তরের বাধা ভেদ করে বিএনপির পক্ষে বড় জমায়েত করা অসম্ভব হয়ে পড়ে।


সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র থেকে জানা গেছে, বিএনপির অন্য বিভাগীয় সমাবেশগুলোতে সরকার ও প্রশাসন পরোক্ষভাবে নানা প্রতিবন্ধকতা তৈরি করেছিল। কিন্তু ঢাকার সমাবেশ ঘিরে সরকারের প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরাসরি মাঠে থাকবে। মূল লক্ষ্য হচ্ছে বিএনপি যাতে ঢাকায় সাংগঠনিক শক্তি ও জমায়েত দেখাতে না পারে। এ ক্ষেত্রে সাধারণ মানুষ দুর্ভোগে পড়বে। বিষয়টি সরকার ও আওয়ামী লীগের মাথায় থাকলেও এর বিকল্প ভাবছে না তারা। 


এ বিষয়ে সরকারি সূত্রগুলো বলছে, এরই মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে বিশেষ অভিযান শুরু করেছে, সেটিও ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ এবং দলটির ভবিষ্যৎ কর্মসূচি সামনে রেখে নেওয়া হয়েছে। এই অভিযানে বিএনপির সমাবেশ ও কর্মসূচিতে অর্থায়নকারী, কর্মী-সমর্থকের আনতে পারে এমন সংগঠক ও এলাকাভিত্তিক সক্রিয় নেতাদের লক্ষ্যবস্তু করা হবে। আজ ৬ ডিসেম্বর আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন শেষ হওয়ার পর থেকে আরও কঠোর অবস্থান দেখাতে শুরু করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকামুখী সব মহাসড়ক ও প্রবেশমুখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশিচৌকি বসানো হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও