কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অগ্রগতিতে বাধা অসহনশীলতা ও বিভাজন

দেশ রূপান্তর নাজমুল আহসান প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ১৩:৪৮

সহনশীলতার অভাব আমাদের জাতীয় জীবনে একটি বড় সংকট। সমাজে যেমন বিভক্তি বাড়ছে এবং একই সঙ্গে নানা পর্যায়ে ঘটছে সহিংসতার প্রকাশ। রাজনীতি থেকে শুরু করে ফুটবল বিশ্বকাপে দলীয় সমর্থন পর্যন্ত সবখানেই অসহনশীলতা। যদিও যে কোনো সমাজের অগ্রগতির পেছনের মুখ্য নিয়ামক সেই সমাজের সামাজিক ঐক্য প্রতিষ্ঠা করা। অগ্রগতি মানে শুধুমাত্র অবকাঠামোর উন্নয়ন না, প্রযুক্তিগত দক্ষতা, উদ্ভাবনী সক্ষমতা ও নেতৃত্বগুণ ইত্যাদির উত্তরোত্তর বিকাশ। যা মানুষ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে শেখে। আর এভাবেই সংস্কৃতির বিবর্তন, আর এর সঙ্গে নতুন নতুন অনুষঙ্গের সংযোগ ঘটে। সমাজের ধারাবাহিক উন্নয়নের পেছনে রয়েছে বৈচিত্র্যময় চর্চা এবং সেখান থেকে নতুন কিছু গ্রহণের প্রচেষ্টা। তবে এজন্য প্রয়োজন ভিন্ন পথ ও মতের প্রতি সহনশীলতা। একইসঙ্গে দরকার অন্যের ওপর কোনো কিছু চাপিয়ে না দেওয়ার চর্চা।


বৈচিত্র্য ও বিভক্তির মধ্যে পার্থক্য রয়েছে। বিভক্তিপূর্ণ সমাজ বিদ্বেষে পরিপূর্ণ, তবে বৈচিত্র্যপূর্ণ সমাজ এমনটি নয়। বিদ্বেষপূর্ণ সমাজে জনগোষ্ঠীর সক্ষমতা নিঃসন্দেহে খন্ডিত। বিভাজিত সমাজে আমরা নিজস্ব রাজনৈতিক ধারা, ধর্ম, বিশ্বাস ও চর্চা অন্যের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করি। এর মূল কারণ অন্যের রাজনীতি, বিশ্বাস ও চর্চায় আমাদের শ্রদ্ধার ঘাটতি। আর এ ধরনের চেষ্টা সমাজের মধ্যে সামাজিক পুঁজি তৈরিতে বাধা দেয়। অন্য কথায় এর ধারাবাহিকতাই হচ্ছে পশ্চাৎপদতা। আজকের এই পৃথিবীতে দাঁড়িয়ে যতগুলো সমাজ ও দেশকে আমরা ভঙ্গুর অবস্থায় দেখতে পাচ্ছি তার জন্য দায়ী সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা, দ্বন্দ্ব, বিভক্তি ও সমাজের সব অংশকে সমমর্যদার আসনে বসাতে না পারা বা তাদের আস্থা অর্জন করতে না পারা। বিভক্তি ও বিভাজন থেকে ভালো কিছু অর্জনের কোনো সম্ভাবনা নেই, যদিও তা হয়, সেটা কেবলই গোষ্ঠীগত স্বার্থ আদায়ে প্রযোজ্য, সামষ্টিক অগ্রগতিতে নয়।


পৃথিবীর ইতিহাসে প্রতিনিয়ত নতুন উদ্ভাবন ও আবিষ্কারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক উদ্ভাবন একদিকে সমস্যার সমাধান করে, জীবনকে সহজ করে এবং সমাজকে একত্র করতে নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করে। এর আলোকেই সহজেই সমাজের পশ্চাৎপদতা ও অগ্রগতির মধ্যে পার্থক্য খুঁজে পাওয়া সম্ভব। আমাদের যে আচরণ ও দৃষ্টিভঙ্গি পশ্চাৎপদ, যা সমস্যার সমাধান করতে পারে না, বা সমগ্রকে ধারণ করার ক্ষেত্র তৈরিতে ব্যর্থ হয় তার বিপরীতে নতুন উদ্যোগ গ্রহণই অগ্রগতি। বলাবাহুল্য এর অনেকগুলোই সময়ের বিবেচনায় ভবিষ্যতে পশ্চাৎপদ বিবেচিত হতে পারে বা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও