কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এসএসসির ফল: আশা জাগালেও যে আশঙ্কা তৈরি করে

প্রথম আলো ড. সৈয়দ মো. গোলাম ফারুক প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ২০:৩৫

এবার যারা এসএসসি পাস করল, করোনার কারণে তারাই সবচেয়ে বেশি স্কুলবঞ্চিত হয়েছে। তারা ২০২০ সালে নবম শ্রেণিতে উঠে আড়াই মাস ক্লাস করে। তারপর ১৮ মাস বন্ধ থাকার পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর যখন স্কুল খুলল, তখনো তারা পুরোদমে ক্লাস করতে পারেনি। এরপর আবার স্কুল বন্ধ হয়। প্রথম দিকে এদের মূল ভরসা ছিল টেলিভিশন (৪৮ দশমিক ৯ শতাংশ), রেডিও (০ দশমিক ৬ শতাংশ), কম্পিউটার (৭ দশমিক ০ শতাংশ) ও ইন্টারনেট (৪৯ দশমিক ০ শতাংশ)। অংশগ্রহণের শতকরা হারই বলে দিচ্ছে, এই সুযোগ সবাই নিতে পারেনি। কিন্তু পরে যখন অ্যাসাইনমেন্ট (৭১ দশমিক ৭ শতাংশ) ও বাড়ির কাজ (২০ শতাংশ) শুরু হয়, তখন এসব সুযোগবঞ্চিত শিক্ষার্থীর সংখ্যা আশানুরূপভাবে কমে যায়।


অর্থাৎ শিখন-শেখানো পদ্ধতিতে করোনা একটা বড় পরিবর্তন নিয়ে আসে। যে কেউ একটু খেয়াল করলেই বুঝবেন যে সে সময় পরিস্থিতির চাপেই প্রথাগত শিক্ষককেন্দ্রিক শিখন-শেখানো পদ্ধতিটা অনেকাংশে শিক্ষার্থীকেন্দ্রিক শিখন-শেখানো পদ্ধতিতে পরিণত হয়। বিবিএস-ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী স্বশিক্ষায় উদ্বুদ্ধ হওয়া শিক্ষার্থীর হার ৪৪ দশমিক ২ শতাংশ। হয়তো এ কারণেই এই রিপোর্ট অনুযায়ী শিক্ষার্থীদের পড়ার অভ্যাস করোনার আগের সময়ের তুলনায় করোনার পরে বেড়েছে (৯৩ দশমিক ৩ শতাংশ, ২০১৯—   ৯৫ দশমিক ২ শতাংশ, ২০২১)। তবে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের (বেডু) গবেষণা অনুযায়ী সেটা আরও বেশি। সেখানে বলা হচ্ছে, অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বেড়েছে। ৭২ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী, ৮৭ দশমিক ৬ শতাংশ অভিভাবক এবং ৯১ দশমিক ৮ শতাংশ শিক্ষক বলেছেন, অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের স্বশিক্ষায় উদ্বুদ্ধ করেছে। একইভাবে ৭৮ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী, ৮৬ দশমিক ৯ শতাংশ অভিভাবক এবং ৮৪ দশমিক ৬ শতাংশ শিক্ষক বলেছেন, অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও বেশি মনোযোগী করেছে। এসব পরিসংখ্যান যদি সত্যি হয় এবং আমাদের শিক্ষার্থীরা যদি সত্যিই স্বশিক্ষায় উদ্বুদ্ধ হয়, তাহলে এবারের এসএসসিতে তাদের ভালো ফলাফলটা অপ্রত্যাশিত নয়।


তবে ফলাফলটি আমাদের মধ্যে আশা জাগালেও একই সঙ্গে একটা আশঙ্কাও তৈরি করে। অসাম্য তৈরি হওয়ার আশঙ্কা। একজন শিক্ষার্থীও পাস করেনি, এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল ১৮টি আর এবার সেই সংখ্যা অনেক বেড়ে ৫০ হয়েছে। অন্যদিকে, শতভাগ পাস করেছে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা গতবার ছিল ৫ হাজার ৪৯৪ আর এবার সেটা মাত্র ২ হাজার ৯৭৫। বিপরীত দিকে, যারা করোনার সময় পেয়ে যাওয়া সুবিধাগুলো অর্থাৎ টিভি ক্লাস, অনলাইন ক্লাস ও অ্যাসাইনমেন্টকে কাজে লাগাতে পেরেছে, তারা আগের চেয়ে অনেক ভালো করেছে। আগের চেয়ে এবার বেশি বিষয়ে পরীক্ষা দেওয়া সত্ত্বেও  সব বোর্ড মিলিয়ে জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন, যা গতবার ছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। কঠিন বিষয় বলে পরিচিত ইংরেজি (৯৬ দশমিক ৬৫ শতাংশ) এবং গণিতেও (৯৫ শতাংশ) পাসের হার বেশি। ছাত্র (৮৭ দশমিক ৭৫ শতাংশ) এবং ছাত্রীর (৮৮ দশমিক ৪২ শতাংশ) ক্ষেত্রে সাম্য ধরে রাখতে পারলেও শহর-গ্রাম, ধনী-দরিদ্র, সমতল-চর/হাওর/পাহাড়/চা-বাগানের ভেতর অসমতা বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও