কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিশু বিষন্নতায় ভুগছে? বুঝবেন যেভাবে

বিষণ্ণতা একটি বড় সমস্যা। কিন্তু অনেকেই এটিকে গুরুত্ব দেন না। কিন্তু মন খারাপ বা বিষণ্ণতাকে একদমই অবহেলা করা উচিত নয়। অনেকদিন ধরে বিষণ্ণতা চলতে থাকলে তা মানসিক সমস্যায় পরিণত হয়।

শুধু বড়রাই নয়, শিশুরাও এই সমস্যায় ভুগতে পারে। কিন্তু অনেকসময় বড়রা তা পাত্তা দেন না। কিন্তু এর থেকেই শিশুদের মনের মারাত্মক ক্ষতি হয়। তবে ছোটদের মনের পরিস্থিতি জানা বড়ই কঠিন।  শিশুদের মনের অবস্থা বুঝতে কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-

বিচ্ছিন্ন থাকা : সন্তান যদি অন্য শিশুদের থেকে বিচ্ছিন্ন থাকতে পছন্দ করে, নিজেকে একা ঘরে বন্দী করে রাখে, তাহলে সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে তাদের সঙ্গে কথা বলার এবং তাদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করতে হবে। সন্তানের সঙ্গে বিশ্বাস এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা প্রয়োজন।

উদ্বেগ : শিশু যদি অকারণ দুশ্চিন্তার করে, তবে তা চিন্তার বিষয় হতে পারে। যদি দেখা যায় যে শিশুটি ছোট ছোট বিষয় নিয়ে চিন্তিত এবং চাপে আছে তাহলে তার সঙ্গে কথা বলতে, তাকে সময় দিতে হবে।

বিরক্তি : অতিরিক্ত বিরক্তি বা নিয়ন্ত্রণের বাইরে রাগ একটি বিপদজনক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। আপনি যদি মনে করেন সন্তান অতিরিক্ত রেগে যাচ্ছে, তবে তার সঙ্গে চিৎকার না করে, তার সঙ্গে বসে শান্তভাবে কথা বলুন এবং তার অনুভূতি বোঝার চেষ্টা করুন।

মনোযোগের অভাব : শিশু যদি কোনও কাজে মনোযোগ দিতে না পারে, বারবার মনে হয় কোথাও হারিয়ে গেছে বা তার মনোযোগ নষ্ট হয়েছে, তাহলে তা দুর্বল মানসিক স্বাস্থ্যের লক্ষণ। এই পরিস্থিতিতে,সন্তানের সঙ্গে অন্য শিশুদের তুলনা করবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন