কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানে নতুন কার্বন নিঃসরণ প্রযুক্তির পরীক্ষা শুরু

বণিক বার্তা প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৩৫

পরিবেশ দূষণ বর্তমান বিশ্বের অন্যতম একটি সমস্যা। গাছ পরিবেশ থেকে যেভাবে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে, তার থেকেও সহজ পদ্ধতি রয়েছে বলে দাবি জানিয়েছিলেন গবেষকরা। শুধু কথায় নয়, জলবায়ু পরিবর্তনের বিষয়টি ভিন্ন পদ্ধতিতে নিয়ন্ত্রণ করছে জাপানের দুটি প্রতিষ্ঠান। খবর ফ্রিমালয়েশিয়াটুডে।


নাগোয়াভিত্তিক এনজিকে ইনসুলেটরস হানিসিরাম ব্যবহারের মাধ্যমে বাতাস থেকে সরাসরি কার্বন ডাই-অক্সাইড নিঃসরণে কাজ করছে। এটি মূলত সিরামিক অনুঘটক। গাড়ি থেকে যে ধোঁয়া নির্গমন হয়, সেটি নিয়ন্ত্রণে এটি ব্যবহার করা হয়। সরাসরি বায়ু থেকে কার্বন ডাই-অক্সাইড শোষণের ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়া ব্যবহার করা হয়। যেগুলো মাটির তলদেশে সংরক্ষণের পাশাপাশি জ্বালানি তৈরিতে ব্যবহার করা যায়। যেসব জায়গায় বাতাস আছে, সেখানে এগুলো কার্যকর।


২০২৫ অর্থবছর থেকে এনজিকের নতুন এ প্লান্টের কার্যক্রম শুরু হবে। প্রযুক্তিবিদ ও সংশ্লিষ্টদের ধারণা, এটি প্রতি বছর বাতাস থেকে কয়েক লাখ টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করতে পারবে। প্লান্টটিতে ভ্যানিলা রঙের কয়েক হাজার হানিসিরাম ব্লক ব্যবহার করবে। এতে যে ফ্যান রয়েছে, সেগুলো বাতাসকে টেনে হানিকম্ব কাঠামোর ভেতরে নিয়ে যাবে। এর উপরে এমন রাসায়নিকের আবরণ রয়েছে, যা কার্বন ডাই-অক্সাইডের সঙ্গে বিক্রিয়া করে। এরপর উচ্চহারে পরিশোধিত কার্বন ডাই-অক্সাইড নির্গমনের জন্য হানিসিরাম তখন উত্তপ্ত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও