কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চুল পড়া কমায় পেঁয়াজের তেল

পেঁয়াজ কেবল খাবারের স্বাদ বাড়ায় না এতে থাকা নানা পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্যও উপকারী। চুলের স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে পেঁয়াজ।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পেঁয়াজে থাকা ফলিক অ্যাসিড, ভিটামিন সি এবং সালফার চুল ভেঙে যাওয়া, পাতলা হওয়া, মাথার ত্বকের সংক্রমণ, অকাল পক্কতা ইত্যাদি প্রতিরোধে সহায়তা করে। এতে শক্তিশালী প্রদাহ ও ছত্রাকনাশক ক্ষমতা, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ব্যাক্টেরিয়া রোধী ক্ষমতাও রয়েছে।

তবে চুল পড়ার নানা কারণ থাকতে পারে।  এ কারণে আয়ুর্বেদ বিশেষজ্ঞরা আগে চুল পড়ার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়ার পরামর্শ দিয়েছেন।

যেসব কারণে চুল পড়তে পারে-

বয়স: বয়স হওয়া দেহের একটা স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া। এটা সারা দেহের ওপরেই প্রভাব রাখে। যেমন- ত্বকে বয়সের ছাপ ও বলিরেখা, হাড়ের দুর্বলতা ইত্যাদি। চুলের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফলিকল দুর্বল হয়ে যায়। ফলে নতুন চুল গজানো কমে ও চুল দেখতে পাতলা লাগে।

হরমোনের ভারসাম্যহীনতা: নারীদের হরমোনের সামঞ্জস্যহীনতার কারণে বেশি চুল পড়ার সমস্যা দেখা দেয়। যেসব নারীরা‘পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম’এ আক্রান্ত তাদের মধ্যে ‘এইটিপিক্যাল স্কিন প্যাচ’বা ত্বকে লালচেভাব দেখা দেয় ও চুল পড়ে।

বংশগত: অনেকে পুরুষদেরই বংশগত কারণে মাথায় টাক পড়তে দেখা যায়। একই জিনিস নারীদের ক্ষেত্রে হওয়া অস্বাভাবিক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন