কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইসলামে জুতা পরার আদব

জুতার মাধ্যমে যেমন সৌন্দর্য প্রকাশ পায়, তেমনি বিভিন্ন প্রতিকূল পরিবেশ থেকে পা রক্ষা পায়। জুতা পরার কিছু আদব আছে। জুতা পরার একটি আদব হলো, সব কাজের মতো জুতা-স্যান্ডেল ডান দিক থেকে পরতে হয়। হজরত আয়েশা (রা.) বলেন, ‘মহানবী (সা.) পবিত্রতা অর্জন, চুল আঁচড়ানো এবং জুতা পরিধান করার ক্ষেত্রে ডান দিক থেকে শুরু করতে পছন্দ করতেন।’ (বুখারি)

জুতা-স্যান্ডেল খোলার সময় বাঁ দিক থেকে খুলতে হয়। মহানবী (সা.) বলেন, ‘যখন তোমাদের কেউ জুতা পরে, সে যেন ডান দিক থেকে শুরু করে, আর যখন খোলে তখন যেন বাঁ দিক থেকে আরম্ভ করে।’ (বুখারি) একইভাবে জুতা বসে পরাও একটি অন্যতম আদব। হজরত জাবির (রা.) বলেন, ‘মহানবী (সা.) লোকদের দাঁড়িয়ে জুতা পরতে নিষেধ করেছেন।’ (আবু দাউদ) মানুষের পা যেমন দুইটি, তেমনি দুই পায়ে জুতা পরিধান করাও আদব। এক পায়ে জুতা পরে অন্য পা খালি রেখে পথচলা যেমন খারাপ দেখায়, তেমনি ইসলামেও তা নিষিদ্ধ। মহানবী (সা.) বলেন, ‘তোমাদের কেউ যেন এক পায়ে জুতা পরে না হাঁটে। হয় দুই পা খোলা রাখবে অথবা দুই পায়ে জুতা পরবে।’ (বুখারি) জুতা পরা ভদ্রতার প্রতীক হলেও মাঝেমধ্যে খালি পায়ে হাঁটাও সুন্নত। হজরত ফাজালাহ (রা.) বলেন, ‘মহানবী (সা.) আমাদেরকে মাঝেমধ্যে খালি পায়ে চলার আদেশ দিতেন।’ (আবু দাউদ) বিনয় প্রকাশ ও অন্তর থেকে অহংকার দূর করার জন্য মহানবী (সা.) সাহাবিদের মাঝেমধ্যে খালি পায়ে হাঁটার নির্দেশ দিতেন। (মিরকাত)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন