কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেসির জাদু, নাকি লেভানদোস্কির দ্যুতি

কালের কণ্ঠ প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৮:৪৮

একেবারেই কাকতালীয়। আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির গোল গড় ০.৫৬। পোল্যান্ডের হয়ে রবার্ত লেভানদোস্কিরও ঠিক ০.৫৬! দুজনই নিজেদের দেশের সর্বোচ্চ গোলদাতা। আজ আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের ভাগ্য নিয়ন্তাও তাঁরা। মেসির জাদু আর লেভার দ্যুতির প্রত্যাশায় আছে পুরো ফুটবল দুনিয়া। শেষ হাসি হাসবেন কে?


দুজনের অর্জনই আকাশছোঁয়া। লিওনেল মেসি ৯৯৮ ম্যাচে গোল করেছেন ৭৮৮টি, অ্যাসিস্ট ৩৪৬টি। তাঁর ক্যারিয়ার শিরোপা ৪১ আর ব্যক্তিগত শিরোপা ৭৮টি। রবার্ত লেভানদোস্কি ৮৩১ ম্যাচে গোল করেছেন ৬৩১টি, অ্যাসিস্ট ২১৬টি। এই পোলিশ তারকার ক্যারিয়ার শিরোপা ২৬ আর ব্যক্তিগত শিরোপা ৪০টি। সব মিলিয়ে দুজনের গোল ১৪১৯টি, শিরোপা ৬৭ আর ব্যক্তিগত অর্জনের মুকুট ১১৮টি। এমন সমৃদ্ধ ক্যারিয়ারের দুই তারকার বিশ্বকাপে মুখোমুখি হওয়াটা বিশেষ কিছুই।


ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে লিওনেল মেসির লড়াই যে উচ্চতায় পৌঁছে, লেভানদোস্কির সঙ্গে অবশ্য সেটা কখনো হয়নি আর্জেন্টাইন জাদুকরের। প্রথম কারণ তাঁরা একই লিগে খেলেননি। দ্বিতীয়ত ব্যালন ডি’অর বা ফিফার দ্য বেস্ট নিয়ে লড়াইটাও ছিল মেসি-রোনালদোকে ঘিরে। ২০১৫-১৬ থেকে টানা আট মৌসুম ৪০টির বেশি গোল করলেও এই দুজনের দ্যুতিতে আড়ালে ছিলেন লেভানদোস্কি। তিনি আলোয় আসেন ২০১৯-২০ মৌসুমে ৫৫ গোল করে। সেবার নিশ্চিতভাবেই জিততেন ব্যালন ডি’অরের শিরোপা। কিন্তু করোনার থাবায় পুরস্কারটাই দেওয়া হয়নি সে বছর! কষ্ট ভুলতে ব্যালন ডি’অরের আদলে ট্রফি বানিয়ে মজাও করেছিলেন পোল্যান্ডের এই তারকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও