কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শীতের ভেষজে ত্বকের যত্ন

ত্বকের যত্নে প্রাচীনকাল থেকে বিভিন্ন ধরনের ভেষজ উপকরণ ব্যবহৃত হয়ে আসছে। এগুলো শীতের বৈরী আবহাওয়া থেকে ত্বক আর্দ্র ও সতেজ রাখতে খুব ভালো কাজ করে। ভেষজ মানে কিন্তু খুব দামি বা দুষ্প্রাপ্য কোনো বিষয় নয়। এসব জিনিসপত্র আপনার বাসায় এমনিতেই থাকে। একটু খুঁজে নিলেই হয়।

ত্বকের সুস্থতার অনেকটাই খাদ্যাভ্যাসের ওপর নির্ভর করে। তাই শীতকালে প্রতিদিনের খাবারে সবজি—যেমন গাজর, টমেটো, পালংশাক, ফুলকপি, বাঁধাকপি, মটরশুঁটি, লেটুসপাতা, শিম, বরবটি ইত্যাদি রাখুন। এ জিনিসগুলো ভেতর থেকে যেমন আমাদের শরীরে পুষ্টি জোগায়, তেমনি বাইরে থেকে ত্বকের যত্নেও এসব সবজি খুবই উপকারী। 

গাজর
গাজর ভিটামিন এ-এর খুবই ভালো উৎস। এটি ত্বক নরম ও উজ্জ্বল রাখতে সহায়তা করে। ফেস মাস্ক হিসেবে ব্যবহারের জন্য একটি গাজর সেদ্ধ করে ভালোভাবে পিষে নিয়ে এর সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন। এরপর ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক সুস্থ রাখতে সপ্তাহে অন্তত দুইবার এ মাস্কটি ব্যবহার করুন।    

টমেটো
এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন সি আছে। এ ছাড়া আছে লাইসোপিন নামের গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের দাগ, বলিরেখা এবং মলিনতা দূর করে একে নতুন রূপ দেয়। ব্রণের সমস্যা সমাধানে টমেটো ব্লেন্ড করে ব্রণের ওপর লাগান। ব্রণ কমে যাবে। তা ছাড়া স্ক্র্যাবার হিসেবেও টমেটো খুব ভালো কাজ করে। টমেটো ও পুদিনাপাতা ব্লেন্ড করে তার সঙ্গে ৪ থেকে ৫ চামচ চিনি মিশিয়ে হাতে ও মুখে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। ১৫ মিনিটের মতো ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এটি করে দেখুন। ত্বক উজ্জ্বল হতে থাকবে।

বাঁধাকপি
বাঁধাকপিতে সালফার, ভিটামিন ডি ও অন্যান্য খনিজ উপাদান রয়েছে। বাঁধাকপি রান্নার আগে ভাপিয়ে পানি ছেঁকে নিন। এই পানি ফেলে না দিয়ে ঠান্ডা করে মুখ ধোয়ার সময় ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। মুখে যেসব জায়গায় ব্রণ হয়েছে বা চামড়া কুঁচকে গেছে, সেই সব জায়গায় বাঁধাকপির রস লাগিয়ে রাখুন। বাঁধাকপির রস ব্রণ বা বলিরেখা দূর করতে সাহায্য করে। লেটুস পাতাশীতকালে প্রচুর পরিমাণে লেটুস পাতা পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন