কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


‘সভ্যতা বিলুপ্তির বীজ’ সামাজিক মাধ্যমে: জেরন লেনিয়ার

সোশাল মিডিয়া প্রযুক্তিতে মানবসভ্যতা ‘বিলুপ্তির হুমকি’ দেখছেন ‘ভার্চুয়াল রিয়ালিটি’ শব্দগুচ্ছের প্রবর্তক এবং এই প্রযুক্তি খাতের প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত কম্পিউটার বিজ্ঞানী জেরন লেনিয়ার।

ইন্টারনেট প্রযুক্তির ওপর অতিনির্ভরশীলতা এবং সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলোর ওপর মার্ক জাকারবার্গ ও ইলন মাস্কের মত প্রযুক্তি সেনাপতিদের একচ্ছত্র আধিপত্য মানব সমাজের অস্তিত্বকেই হুমকির মুখে ফেলছে বলে আশঙ্কা করছেন তিনি।

প্রযুক্তির ওপর অতিনির্ভরশীলতা এবং সামাজিক মাধ্যম প্রযুক্তির সমালোচক হিসেবে আগে থেকে সুপরিচিতি আছে লেনিয়ারের। একাধারে কম্পিউটার বিজ্ঞানী, কম্পোজার, ভিজুয়াল আর্টিস্ট, কম্পিউটার দর্শনের লেখক তিনি। ৮০’র দশকে প্রযুক্তি দুনিয়ায় ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির অভিষেকও হয়েছিল তার হাত ধরেই।

পেশাজীবনের বিভিন্ন সময়ে গেইমিং কনসোল নির্মাতা আতারি থেকে শুরু করে গবেষক ও প্রকৌশলীদের জোট ‘ইন্টারনেট ২ কনসোর্টিয়াম’ এবং প্রথমসারির একাধিক বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৯ সাল থেকে কাজ করছেন টেক জায়ান্ট মাইক্রোসফটের গবেষণা দলের সঙ্গে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার নিয়ে সাম্প্রতিক ‘উন্মাদনার’ প্রসঙ্গ টেনে অনলাইনের ‘সাইকোলজিকাল এজেন্ট’দের থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন