কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১০ ডিসেম্বরকে গুরুত্বপূর্ণ করল কারা?

প্রথম আলো সারফুদ্দিন আহমেদ প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২২:১৬

ঘাট থেকে মাঠ; অফিস থেকে চায়ের দোকান—যেখানে যাও, সেখানে ‘আর্জেন্টিনা’, ‘ব্রাজিল’, ‘মেসি’, ‘নেইমার’। সবখানে নামগুলো খইয়ের মতো ফুটছে। এসব নাম আগে থেকেই ব্র্যান্ড ভ্যালু নিয়ে লোকের মাথায় এঁটে ছিল। এখন বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায় নামগুলো বারবার উচ্চারিত হচ্ছে।


এসব নামের মধ্য দিয়ে আরেকটি শব্দবন্ধ কয়েক দিন মানুষের মুখে ঘন ঘন শোনা যাচ্ছে। সেটা হলো ‘১০ ডিসেম্বর’। ওই দিন ঢাকায় বিএনপির একটি জনসভা হওয়ার কথা। রাজনৈতিক জনসভা এ দেশে আহামরি কোনো বিষয় কখনোই ছিল না। অমুক দল তমুক জায়গায় জনসভা করবে—এটা নিয়ে সরাসরি রাজনীতি না করা লোকের মাথাব্যথা কোনোকালে ছিল না। কিন্তু আচমকা যেন কী হয়েছে। চায়ের দোকান থেকে অফিস আদালতের আড্ডায় ‘আর্জেন্টিনা’, ‘ব্রাজিল’, ‘মেসি’, ‘নেইমার’-এসবের ফাঁকে হুট করে ‘১০ ডিসেম্বর’ ঢুকে পড়ছে।


‘১০ ডিসেম্বর কী হবে?’ ; ‘১০ ডিসেম্বর আদৌ কি বিএনপি মিটিং করতে পারবে?’ ; ‘১০ ডিসেম্বর নিয়ে আওয়ামী লীগের মধ্যে কি কোনো টেনশন আছে?’ —এই ধরনের প্রশ্ন রাম-শ্যাম-যদু-মধুর মধ্যে চালাচালি হচ্ছে। অর্থাৎ ‘১০ ডিসেম্বর’-এর একটা ‘ব্র্যান্ড ভ্যালু’ দাঁড়িয়ে গেছে। ‘ব্র্যান্ড ভ্যালু’ এমনি এমনি দাঁড়ায় না। কেউ না কেউ তাকে দাঁড় করিয়ে দেয়।


গত কয়েক দিন ধরে নেতাদের কথাবার্তা শুনে মনে হচ্ছে, এই জিনিসকে ‘ব্র্যান্ড’ হিসেবে দাঁড় করানোর পেছনে বিএনপির হাত যতটা না আছে, তার চেয়ে বেশি আছে আওয়ামী লীগের। উভয় দল প্রস্তাবিত ১০ ডিসেম্বরের জনসভা নিয়ে পাল্টাপাল্টি কথার কাদা ছুড়ে যাচ্ছে। সেই কাদা নীরিহ তারিখটার ‘গায়ে’ লেগে তার বিমূর্ত চেহারা পাবলিকের মানসপটে এমনভাবে ভূতের মতো মূর্ত হয়ে উঠছে যে তাকে নিয়ে কথা না বলে কারও উপায় থাকছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও