কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনের উরুমকি শহরে লকডাউনবিরোধী ব্যাপক বিক্ষোভ

সমকাল চীন প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১৪:৪৫

নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় চীনের অনেক এলাকায় লকডাউন দিয়েছে কর্তৃপক্ষ। লকডাউনের মাঝে পশ্চিম জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকি শহরের একটি অ্যাপার্টমেন্টে অগ্নিকাণ্ডে ১০ জন নিহত হওয়ার ঘটনায় ব্যাপক বিক্ষোভ হয়েছে। করোনা মহামারির কারণে আরোপিত লকডাউন তুলে নেওয়ার দাবিতে স্থানীয়রা এ বিক্ষোভ করেন। 


শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এর আগে গতকাল শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা রাতে মাস্ক পরে রাস্তায় নেমে বিক্ষোভ করেন। তাঁরা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। এ সময় তাঁরা প্রতিবন্ধকতা ভেঙে ফেলার চেষ্টা করেন এবং 'কোভিড লকডাউন তুলে নাও' বলে স্লোগান দেন।


'জিরো কোভিড' নীতি গ্রহণের কারণে এখনও চীনের বিভিন্ন শহরে সংক্রমণ ঠেকাতে লকডাউন জারি রয়েছে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ আছে। গত আগস্টের শুরুর দিকে উরুমকিতে করোনার বিধিনিষেধ আরোপ করা হয়। অভিযোগ আছে, গত বৃহস্পতিবার যে অগ্নিকাণ্ড ঘটেছিল, লকডাউন না থাকলে এতে প্রাণহানি আরও কম হতো। দগ্ধদের দ্রুত হাসপাতালে নেওয়া সম্ভব হতো। এ ছাড়া লকডাউনের কারণে অগ্নিনির্বাপণ কর্মীরাও বাধার মুখে পড়েছেন। আগুন লাগার পর ওই অ্যাপার্টমেন্ট ছাড়ার সময় লোকজনকে থামতে বলা হয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও