কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির সঙ্গে দূরত্ব ইসলামপন্থিদের

দেশ রূপান্তর প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২, ১০:৩৪

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটে বলতে গেলে নেই নিবন্ধিত ইসলামী রাজনৈতিক দলগুলো। তবে ইসলামী ঐক্যজোট ও জমিয়তে উলামায়ে ইসলামের একটি অংশকে জোটে রেখে ইসলামী দলের সংখ্যা মোটামুটি ঠিক রাখা হয়েছে।


ইসলামী ঐক্যজোটের একাংশ (আবদুর রকিব) ও জমিয়তে উলামায়ে ইসলামের (মনসুরুল হাসান রায়পুরী-মহিউদ্দীন ইকরাম) একাংশ ২০-দলীয় জোটে থাকলেও তাদের নিবন্ধন নেই। নিবন্ধনের আবেদনও করেনি তারা। দুই দলের মধ্যে জমিয়তে উলামায়ে ইসলামকে জানান দেওয়ার মতো কিছু কর্মসূচিতে মাঠে দেখা গেলেও বিবৃতি আর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক ছাড়া ইসলামী ঐক্যজোটকে দেখাই যায় না। ময়দানে তাদের কোনো কর্মসূচি নেই।


আন্দোলনের চূড়ান্ত রূপরেখা ঠিক করতে সরকারের বিরুদ্ধে যারা যুগপৎ আন্দোলন করতে ইচ্ছুক সেসব রাজনৈতিক দলের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ শুরু করেছে বিএনপি। প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও উপর্যুক্ত দুই দলের সঙ্গে সংলাপ করেছে বিএনপি নেতৃত্ব। গত ১৮ অক্টোবর জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে সংলাপ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে জানান, ‘সরকারের পদত্যাগ, গণতন্ত্র পুনরুদ্ধার, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিরোধী দলের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে একমত হয়ে যুগপৎ আন্দোলন করতে আমরা একমত হয়েছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও