কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গোলাপজলে ফেসপ্যাক, টোনার, সুগন্ধি

প্রথম আলো প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১৬:০০

রূপচর্চার উপকরণ বোতলজাত হয়ে যখন দোকানে বিক্রির রেওয়াজ ছিল না, সৌন্দর্যচর্চা তখনো হতো। গোলাপজলের আগে ছিল গোলাপের পাপড়ি। এরপর গোলাপ পাপড়ির নির্যাস বিভিন্ন সময় বিভিন্নভাবে ব্যবহৃত হয়েছে। কখনো ত্বক পরিষ্কার করতে, কখনো ত্বক সতেজ রাখতে। গোলাপজল শুধু ত্বককেই নয়, চুলকেও করতে পারে ঝলমলে।


আয়ুর্বেদ রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেন ‘গোলাপজল আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে রাখে সতেজ। পাশাপাশি ত্বককে করে উজ্জ্বল ও দাগহীন।’ তিনি যেকোনো ফেসপ্যাকের সঙ্গে গোলাপজল ব্যবহারের পরামর্শ দেন।


ফেসপ্যাকে


চন্দন, মুলতানি মাটি, যষ্টিমধু আর পরিমাণমতো গোলাপজল মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। এটি আপনার ত্বককে ভেতর থেকে পরিষ্কার করবে। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন। এ ছাড়া ফেসপ্যাকের জন্য ব্যবহৃত যেকোনো উপকরণের গুঁড়ার সঙ্গে গোলাপজল ব্যবহার করা যাবে।


টোনার হিসেবে


গোলাপজল খুব ভালো প্রাকৃতিক টোনার। মুখের ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিন। এবার তুলার বলে সামান্য গোলাপজল নিয়ে পুরো মুখে লাগান।


মেকআপ ওঠাতে


সামান্য গোলাপজল আর জলপাই কিংবা নারকেল তেল মিশিয়ে মুখে মালিশ করুন। তুলা বা নরম সুতি কাপড় দিয়ে এবার মুখ মুছে নিন। মুখের মেকআপের পাশাপাশি সব ধরনের ময়লাও পরিষ্কার

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও