কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ক্যারিয়ারে বিরতির পর নতুন করে চাকরি খুঁজবেন যেভাবে

জর্জ এলিয়টের একটি বিখ্যাত কথা আছে, 'ইটস নেভার টু লেট টু বি হোয়াট ইউ মাইট হ্যাভ বিন'। বিভিন্ন কারণে অনেকের ক্যারিয়ার শুরু করতে কিছুটা দেরি হতে বা বিরতি নিতে হতে পারে। তাই বলে সেটা পুনরায় শুরু করা যাবে না এমন কোনো কথা নেই।

চাকরি বা ক্যারিয়ারে বিরতি নেওয়ার বিভিন্ন রকমের কারণ থাকতে পারে, যেমন- সেশন জট কিংবা শিক্ষা সংক্রান্ত কোনো জটিলতা, বিয়ে ও ব্যক্তিগত কারণ, ছোট বাচ্চার লালন-পালন, বাবা-মায়ের শারীরিক অসুস্থতায় তাদের পাশে থাকা, কিংবা অন্য কোনো কারণ। 

ক্যারিয়ারে বিরতি নেওয়ার পর যদি অনেকটা সময় পেরিয়ে যায় তাহলে হতাশ হয়ে পড়বেন না। আপনি চাইলে আবারও পুরো উদ্যমে ক্যারিয়ার শুরু করতে পারেন। সঠিক কৌশল ও পরিকল্পনা অনুসরণে সেই সিদ্ধান্ত হয়ে উঠতে পারে যুগান্তকারী।

যুক্ত হোন সামাজিক যোগাযোগমাধ্যম গ্রুপগুলোতে 

বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যম চাকরি খোঁজার ক্ষেত্রে বেশ শক্তিশালী একটি মাধ্যম। পত্রিকা টুকে চাকরির খোঁজ পাওয়ার দিন আর নেই। বর্তমানে চাকরির বিজ্ঞপ্তি সবার আগে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে পোস্ট করা হয়। বিভিন্ন ধরনের চাকরির জন্য রয়েছে বিভিন্ন গ্রুপ। সরকারি, বেসরকারি, ব্যাংক, বিভিন্ন এনজিও ও আইএনজিও ছাড়াও প্রত্যেক বিভাগের আলাদা চাকরির জন্যেও বর্তমানে অনেকগুলো গ্রুপ রয়েছে।

লিংকডইন 

চাকরি খোঁজার জন্য লিংকডইন অনেক ভালো একটি মাধ্যম হতে পারে। সেখানে যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ধরনের চাকরির জন্য আবেদন করা যায়। নির্দিষ্ট কোনো পেশা পছন্দ হলে শুধু সে সংক্রান্ত বিজ্ঞপ্তি পাওয়া যায়। নিজের স্কিল ও যোগ্যতা তুলে ধরার এক অনন্য মাধ্যম লিংকডইন। 

ফেসবুক 

নিজের কর্মক্ষেত্রের বিভিন্ন ধরনের চাকরির জন্য ফেসবুক হতে পারে অনন্য মাধ্যম। সেক্ষেত্রে বিভিন্ন গ্রুপে জয়েন করা যেতে পারে। যেগুলোতে নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয়। 

ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রামেও বিভিন্ন ধরনের চাকরির বিজ্ঞপ্তি পাওয়া যায়। কেউ আগ্রহী হলে সেখান থেকে আবেদন করতে পারেন। 

টুইটার 

অনেক কোম্পানির সেমিনার ও ইনসাইটগুলো জানার জন্য টুইটার হতে পারে ভালো মাধ্যম। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন