কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মড়ার উপর খাঁড়ার ঘা

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১০:৪২

সবাই বলছেন, ২০২৩ সালটি খুব খারাপ যাবে। বলছেন বলে নয়, এটাই বাস্তবতা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে নয় মাস ধরে। যুদ্ধ থামার কোনো লক্ষণও নেই। করোনায় ধুঁকতে থাকা বিশ্ব অর্থনীতি যখন ঘুরে দাঁড়ানোর লড়াই করছিল, তখনই যুদ্ধ এসে সেই লড়াই আরও কঠিন করে দেয়।


বিশ্ব অর্থনীতি ক্রমশ সঙ্কুচিত হয়ে আসছে। যত দিন যাবে যুদ্ধের প্রভাবে অর্থনীতি আরও মন্থর হবে। এই প্রবণতা গোটা বিশ্বের। আর বাংলাদেশ মোটেই বিশ্বের বাইরে নয়। তাই বাংলাদেশের অর্থনীতি যে দারুণ মোমেন্টাম পেয়েছিল, তা স্থবিরতার দিকে এগোচ্ছে। তাই ২০২৩ সালটি খারাপ যাবে, এটি আর নিছক শঙ্কা নয়, নিষ্ঠুর বাস্তবতা। কিন্তু বাংলাদেশের মতো একটি উদীয়মান অর্থনীতির দেশের জন্য এই বাস্তবতা সামাল দেওয়া সত্যি কঠিন।


আমার খালি শঙ্কা, এখন অর্থনীতির যে অবস্থা, তাতেই সাধারণ মানুষের নাভিশ্বাস। ২০২৩ সালে আরও খারাপ হলে মানুষ টিকবে কীভাবে? অর্থনীতি আর কতটা খারাপ হবে?


অর্থনীতি যে খারাপের দিকে যাচ্ছে, সেটা অনুমিতই ছিল। সরকারও সেটা জানতো। তাই আগে থেকেই তারা নানান পদক্ষেপ নিয়েছিল। কিন্তু পদক্ষেপ নিয়ে তো আর অর্থনীতির ধস ঠেকানো যাবে না। বড় জোর ক্ষতি কীভাবে পোষানো সম্ভব, তার চেষ্টা করা যাবে। দ্রুতগতিতে বাড়তে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভে হঠাৎ করেই প্রবল ভাটার টান। ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ কমতে কমতে এখন ৩৪ বিলিয়ন ডলারে নেমেছে। নেট রিজার্ভ এখন ২৮ বিলিয়ন ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও