কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশে নতুন চারটি কাস্টম হাউস গঠনে অনুমোদন

বণিক বার্তা প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ১১:০৩

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন শুল্ক ও ভ্যাট বিভাগে মোট ৬ হাজার ১৯৬ পদ সৃজনের অনুমোদন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে ক্যাডার পদে ৪৩৫ ও অন্যান্য পদে ৫ হাজার ৭৬১টি। এছাড়া সংস্কার, পুনর্গঠন ও সম্প্রসারণের পদক্ষেপ হিসেবে দেশে নতুন করে গঠন হতে যাচ্ছে চারটি কাস্টম হাউস। এর মধ্যে চট্টগ্রাম জেলায় হবে দুটি—বে-কাস্টম হাউস ও চট্টগ্রাম কাস্টম হাউস আইসিডি। বাকি দুটির একটি কক্সবাজারে মাতারবাড়ী কাস্টম হাউস ও অন্যটি সাতক্ষীরায় ভোমরা কাস্টম হাউস।


এনবিআরের তথ্য অনুযায়ী, কাস্টমসের পাশাপাশি নতুন ধারণায় ঢাকা ও চট্টগ্রামে গঠিত হবে দুটি ইকোনমিক জোন কমিশনারেট। পাশাপাশি গাজীপুর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কক্সবাজার ও বরিশালে পাঁচটি নতুন ভ্যাট কমিশনারেট স্থাপনের প্রস্তাবও অনুমোদন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আমদানি হওয়া পণ্যের রাসায়নিক পরীক্ষা নিশ্চিত করতে কাস্টমস কেন্দ্রীয় রাসায়নিক পরীক্ষাগার প্রতিষ্ঠা করা হবে ঢাকার তেজগাঁওয়ে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন নিশ্চিত হওয়ায় পুরো প্রক্রিয়াটি এখন অর্থ মন্ত্রণালয় ও প্রশাসনিক সংস্কারসংক্রান্ত সচিব কমিটি হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।


অবশ্য দেশে রাজস্ব আহরণের গতি ও সুরক্ষা নিশ্চিত করতে শুল্ক ও ভ্যাট বিভাগের অনুকূলে সংস্কার, পুনর্গঠন ও সম্প্রসারণে মোট ১১ হাজার ৯২১টি পদ সৃজনের প্রস্তাব দিয়েছিল এনবিআর। এর মধ্যে প্রথম পর্যায়ে ১০ হাজার ২৩৪টি, দ্বিতীয় পর্যায়ে ৪৯৩টি ও তৃতীয় পর্যায়ে ১ হাজার ১৯৪টি ধাপে ধাপে বাস্তবায়নের অনুরোধ করা হয়।


এনবিআর সদস্য ড. আব্দুল মান্নান শিকদার এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ‘শুল্ক ও ভ্যাট অনুবিভাগের সংস্কার, পুনর্গঠন ও সম্প্রসারণে রাজস্ব খাতে প্রায় ১২ হাজার পদ সৃজনের প্রস্তাব করেছিলাম আমরা। তবে এটা কমিয়ে প্রায় অর্ধেক অনুমোদন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।’


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও