কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আলোচনায় আবার সেই 'অধরা' জিয়া

সমকাল প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০৯:০৬

দেশে উগ্রবাদী শক্তির পুনরুত্থান ও অপতৎপরতার নেপথ্যে গেল এক দশকে বারবার ঘুরেফিরে এসেছে সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হকের (মেজর জিয়া) নাম। নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এই শীর্ষ নেতা মুক্তমনা লেখক-ব্লগার হত্যাকাণ্ডের অন্তত ছয়টি ঘটনার সঙ্গে সরাসরি জড়িত। কয়েকটি মামলায় তাঁর ফাঁসির আদেশও হয়েছে। সর্বশেষ ঢাকার আদালত থেকে দুই জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনাতেও তাঁর নাম এসেছে। আসলে কোথায় মেজর জিয়া? সেই প্রশ্নের উত্তর এখনও অজানা।


আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, ২০২০ সালের মার্চে জিয়ার গতিবিধির একটা রেখাচিত্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে রয়েছে। অন্তত চারবার তাঁর খুব কাছে পৌঁছেছিল পুলিশ। জিয়া ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও ময়মনসিংহে ছিলেন। ২০১৯ সালের ঈদুল ফিতরের আগে চট্টগ্রাম রেলস্টেশন থেকে ঢাকায় আসার টিকিট কাটতে গিয়েছিলেন তিনি। টিকিট না পেয়ে স্টেশনেই হট্টগোল বাধিয়েছিলেন। তিনি বলেছিলেন, 'অসৎ লোকজন কালোবাজারি করছে, টিকিট থাকার পরও বিক্রি করছে না।' ওই ব্যক্তি জিয়া ছিলেন বলে পরে নিশ্চিত হয় পুলিশ। এ ছাড়া অভিজিৎ রায় হত্যাকাে দ প্রাপ্ত আসামি সায়মনের ময়মনসিংহের বাসায় কয়েক মাস আত্মগোপনে ছিলেন জিয়া। বিভিন্ন সময় নানা ছদ্মবেশও ধারণ করেছিলেন তিনি।


গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আওতায় রিওয়ার্ডস ফর জাস্টিস বিভাগ জিয়া ও আরেক জঙ্গি আকরামকে ধরিয়ে দিতে ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে।


পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান সমকালকে বলেন, জিয়ার অবস্থানের ব্যাপারে সম্প্রতিক কোনো তথ্য নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও