কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নারিকেলের পানি বলিরেখা ও চুল পড়া কমায়

বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ নারিকেলের পানি ব্যবহার করতে পারেন সৌন্দর্যচর্চায়। এটি প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজ করতে পারে। এছাড়া এই পানি নিয়মিত পান করলেও ভালো থাকে ত্বক ও চুল। জেনে নিন  কীভাবে নারিকেলের পানি ব্যবহার করবেন ত্বক ও চুলের যত্নে।

খুশকি দূর করে 
নারিকেলের পানিতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান উপাদান খুশকির জন্য দায়ী জীবাণুকে ধ্বংস করতে পারে। এজন্য সমপরিমাণ নারিকেলের পানি ও আপেল সাইডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার শেষে এই দ্রবণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। মিনিটখানেক অপেক্ষা করে পানি দিয়ে চুল ধুয়ে নিন।

ব্রণ দূর করে
নারিকেলের পানিতে আছে অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন সি। এসব উপাদান ব্রণ দূর করতে সাহায্য করে। নারিকেলের পানি, হলুদের গুঁড়া ও চন্দনের গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। 

চুল পড়া কমায়
শুকনো চুলের গোড়া ম্যাসাজ করুন নারিকেলের পানির সাহায্যে। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়বে ও চুল দ্রুত লম্বা হবে। পাশাপাশি বন্ধ হবে চুল পড়া। 

প্রাকৃতিক পরিষ্কারক 
ত্বক পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন নারিকেলের পানি। নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং সুন্দর। 

ত্বক টানটান রাখে
বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে চাইলে নারিকেলের পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে থাকা এক ধরনের প্রোটিন আমাদের ত্বকের কোষকে ভালো থাকতে সাহায্য করে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন