কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারায়ে তাকবির থেকে সংগীত-নৃত্য: রূপান্তরিত বিএনপিকে অভিনন্দন

বার্তা২৪ কবির য়াহমদ প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৬:২৪

সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগের রাতে দলটির সমবেত নেতাকর্মীরা গানে-স্লোগানে-নৃত্যে নিজেদের উজ্জীবিত করেছেন। সাংস্কৃতিক উপাদানে উজ্জীবিত হওয়ার মন্ত্র ভালো লক্ষণ। রাজনৈতিক-সামাজিক আন্দোলনে সাংস্কৃতিক উপাদান না থাকলে উজ্জীবিত হওয়া যায় না, এটা অবচেতনভাবে হলেও বিএনপি নেতাকর্মীরা অনুধাবন করছে। দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হওয়া সত্ত্বেও মেকি ধর্মীয় প্রলেপে তারা তাদের স্বাতন্ত্র্য হারাতে বসেছিল এতদিন। সিলেট থেকে লুপ্ত প্রায় সে স্বাতন্ত্র্য পুনরুদ্ধারের পথ চলা শুরু হলে এটা হবে দারুণ কিছু; তাদের জন্যে, দেশের জন্যে।


দেড় দশকের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি এবারই প্রথম নিয়মতান্ত্রিক আন্দোলন শুরু করেছে। এই আন্দোলনের পথ পরিক্রমায় গত তিন মাস ধরে তারা বিভিন্ন জায়গায় সভা-সমাবেশ করেছে। সরকারও দৃশ্যমানভাবে বাধা দিচ্ছে না। তবে এই সমাবেশগুলোতে সরকারের বাইরের বিভিন্ন শক্তি বিশেষ করে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো গণসমাবেশকে কেন্দ্র করে ধর্মঘট ডাকছে। সমাবেশের আগে শুরু হওয়া এইসব ধর্মঘট শেষ হয় কর্মসূচি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই। এজন্যে বিএনপি দায়ী করছে সরকারকে, কিন্তু সরকার বলছে এখানে তাদের হাত নেই। ধর্মঘটকে উপেক্ষা করে দলীয় নেতাকর্মীরা আসছেন, মিছিল-স্লোগান দিচ্ছেন, জানাচ্ছেন তাদের দাবি; বিশেষ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি।


চেনাজানা প্রক্রিয়ায় এই সমাবেশের বাইরে এবারের সিলেটের কর্মসূচিতে লক্ষ্য করা গেছে ভিন্ন এক ব্যবস্থা। সমাবেশের আগের রাতে বিএনপি নেতাকর্মীরা সংগীত ও নৃত্য করেছেন সমাবেশস্থলে। গান-স্লোগান ও নৃত্যে দলটির নেতাকর্মীদের উজ্জীবিত হওয়ার এই প্রক্রিয়ায় কিছু লোক সমালোচনা করছেন ঠিক, তবে এটা সমালোচনার কোন অনুষঙ্গ বলে মনে করি না। কারণ এটাই মূলত আমাদের সংস্কৃতি, উজ্জীবিত হওয়ার মন্ত্র। এটাকে জায়েজ-নাজায়েজ বলে আখ্যা দেওয়ার কোন যুক্তি নাই। যারা এটাকে সমালোচনা করতে চাইছেন তাদের দাবি ‘পবিত্র সিলেটের মাটিতে’ এটা মেনে নেওয়ার মতো না। তারা বলছেন, এটা মাদরসার মাঠ, মাঠের পাশেই শাহজালালের মাজার!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও