কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফুটবল, আশা ও হতাশা

বিডি নিউজ ২৪ চিররঞ্জন সরকার প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ২৩:০০

ফুটবল। আজ মানব সভ্যতার অপরিহার্য অংশ হিসেবে সর্বাপেক্ষা জনপ্রিয় খেলা। আধুনিক সভ্যতার একটি অঙ্গ হলো খেলাধুলা। মানুষের বিভিন্ন সৃজনশীলতার মধ্যে এটি একটি। শরীরকে সুস্থ রাখা এবং আনন্দ পাওয়ার মাধ্যম হিসেবে খেলাধুলার জন্ম। এর মধ্যে ফুটবলও পড়ে। বায়ুপূর্ণ একটি চর্মগোলক, বাইশ জোয়ান আর একখানি সবুজ মাঠ যে কি সাংঘাতিক কাণ্ড ঘটাতে পারে সেটা ফুটবল দুনিয়ার দিকে তাকালেই টের পাওয়া যায়। নব্বই মিনিটের এই রুদ্ধশ্বাস খেলাটির মধ্যে বিস্ফোরক, নাটকীয়তা, পেলবতা, শিল্প, হিংস্রতা, রাগ-দ্বেষ-ভালোবাসা, হাসি-অশ্রু, টাকা, রাজনীতি, ভাগ্য-কুসংস্কার, বাণিজ্য– সবকিছু এমন মিলেমিশে আছে যে অবাক হতে হয়। বিশ্বের কোটি কোটি মানুষের আনন্দ, উল্লাস, উত্তেজনা বা হতাশা, বেদনা, বিক্ষোভ প্রতি চার বছর অন্তর এই ‘পাদগোলক’টিকে ঘিরে!


ফুটবল মানে একটাই মাঠ। সবার জন্য সমান। একটাই বল। সবার জন্য সমান। খেলোয়াড়দের মধ্যে পার্থক্য করে দেয় শুধু পরিশ্রম আর প্রতিভা। ফুটবল এমন একটা সহজ সাধারণ কাঠামো, যেখানে জাতি-ধর্ম-সামাজিক অবস্থান নির্বিশেষে সবাইকে স্বাগত জানানো হয়। তাই তো ফুটবল সারাবিশ্বের সর্বাধিক জনপ্রিয় খেলা। বাংলাদেশে জনপ্রিয় তো বটেই।


আমাদের দেশের রাজনীতি ও ফুটবল– দুটোই ‘এ’ এবং ‘বি’ এই দুই শিবিরে বিভক্ত। ‘এ’ হচ্ছে আওয়ামী লীগ; আর ‘বি’ হচ্ছে বিএনপি। ফুটবলে ‘এ’ হচ্ছে আর্জেন্টিনা; আর ‘বি’ হচ্ছে ব্রাজিল। যেমনভাবে দেশীয় ফুটবলে আবাহনী ও মোহামেডান! ইদানীং বিশ্বকাপে স্পেন, জার্মান, ফ্রান্স এবং জাতীয় লীগে মুক্তিযোদ্ধা, শেখ জামাল, শেখ রাসেল ইত্যাদি দলের উত্থান ঘটলেও সেগুলো তেমন জনপ্রিয়তা পায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও