কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যুক্তরাষ্ট্রে টাইপ-১ ডায়াবেটিসের ‘গেম চেঞ্জিং’ ওষুধ অনুমোদন

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টাইপ-১ ডায়াবেটিস মোকাবিলায় একটি ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে। টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা মানুষদের এ ওষুধ প্রয়োগ করা হলে তাঁরা স্বাভাবিক সময়ের চেয়ে দেরি করে আক্রান্ত হতে পারেন। টাইপ-১ ডায়াবেটিস নিয়ে সচেতনতা বাড়াতে কাজ করা মানুষেরা একে ‘গেম চেঞ্জিং’ বলে উল্লেখ করেছেন। খবর বিবিসি ও সিএনএনের।

বিশ্বজুড়ে প্রায় ৮৭ লাখ মানুষ টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত। টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্তদের রোগ প্রতিরোধব্যবস্থা ((ইমিউন সিস্টেম, যা সাধারণত ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে লড়াই করে)  আচরণ বদলে ভুল করে অগ্ন্যাশয়ে ইনসুলিন উৎপাদনকারী গুরুত্বপূর্ণ কোষগুলোকে আক্রমণ করে বসে।

এফডিএর অনুমোদন পাওয়া ওষুধটির নাম টেপলিজুমাব। বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসার ক্ষেত্রে টেপলিজুমাব ওষুধটি ‘নতুন যুগ’-এর সূচনা করেছে। এটি এ ধরনের ডায়াবেটিসের শুধু লক্ষণকে মোকাবিলার মধ্যে সীমাবদ্ধ না থেকে প্রথমবারের মতো মূল কারণকে মোকাবিলা করতে পারছে। ওষুধটি প্রয়োগ করা হলে এটি মানুষের শরীরের রোগ প্রতিরোধব্যবস্থার আচরণ স্বাভাবিক করে তোলে। এতে এটি তখন ভুল করে অগ্ন্যাশয়ের ইনসুলিন নিঃসরণকারী কোষকে আক্রমণ করে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন