কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নেটোভুক্ত পোল্যান্ডে বিস্ফোরণের পর জরুরি বৈঠকে বিশ্ব নেতারা

বিডি নিউজ ২৪ পোল্যান্ড প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ১১:০৬

ইউক্রেইন সীমান্তের কাছে নেটো সামরিক জোটভুক্ত পোল্যান্ডের একটি গ্রামে ক্ষেপণাস্ত্র পড়ে দুই জন নিহত হওয়ার পর উত্তেজনা তৈরি হয়েছে, ইউক্রেইন যুদ্ধ দেশটির সীমান্ত পেরিয়ে আশপাশে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।


বিবিসি জানিয়েছে, প্রাথমিক প্রতিবেদনগুলোতে এ ঘটনার জন্য রাশিয়ার ক্ষেপণাস্ত্রকে দায়ী করা হলেও পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দজেই ডুডা বলেছেন, এ ঘটনার জন্য দায়ী কে তার ‘অকাট্য প্রমাণ’ নেই।


এ ক্ষেপণাস্ত্র হামলার দায় মস্কো জোরালোভাবে অস্বীকার করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “যুদ্ধ ছড়িয়ে পড়ার উস্কানির লক্ষ্যে সচেতনভাবে এ অভিযোগ করা হচ্ছে।”


বুধবার ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার পর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নেটো ও বিশ্ব নেতারা মিলিত হয়েছিলেন।


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জি৭ ভুক্ত যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, কানাডা, ইতালি, ব্রিটেন ও জাপানের নেতাদের পাশাপাশি স্পেন ও নেদারল্যান্ডের নেতারাও জরুরি এ বৈঠকে যোগ দেন। জি২০ সম্মেলন উপলক্ষ্যে তারা সবাই এখন বালিতে আছেন। জাপান ছাড়া বাকি দেশগুলো সামরিক জোট নেটোর সদস্য।


এ বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ওই ক্ষেপণাস্ত্রটি ‘সম্ভবত’ রাশিয়া থেকে ছোড়া হয়নি। তিনি জানান, যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা ঘটনাটির তদন্ত করে দেখছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও