কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইনস্টাগ্রামে ব্লক ও রেসট্রিক্টের পার্থক্য কী

ব্যক্তিগত গোপনীয়তা বা প্রাইভেসির জন্য মেটার মালিকানাধীন ইনস্টাগ্রামে অনেক সুবিধা রয়েছে। ব্যবহারকারী চাইলে কোনো অ্যাকাউন্ট ব্লক, মিউট ও রেসট্রিক্ট করতে পারেন। তবে অ্যাকাউন্ট ব্লক করা এবং রেসট্রিক্টের মধ্যে পার্থক্য রয়েছে। রেসট্রিক্ট করলে সেই অ্যাকাউন্টে সীমিত পরিসরে ঢোকা যায় (লিমিটেড অ্যাকসেস)।

ইনস্টাগ্রামের রেসট্রিক্ট ফিচার

কারও অ্যাকাউন্ট রেসট্রিক্ট করলে আপনি অনলাইনে রয়েছেন কি না, তা সেই অ্যাকাউন্ট থেকে দেখা যাবে না। রেসট্রিক্ট অ্যাকাউন্ট থেকে কমেন্ট করলে তা নোটিফিকেশন হিসেবে দেখাবে না। শুধু নতুন কমেন্ট দেখা যাবে। তবে রেসট্রিক্ট করলে সেই অ্যাকাউন্টে নোটিফিকেশন চলে যাবে।

যেভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রেসট্রিক্ট করা যায়

প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে ঢুকে ডান দিকের প্রোফাইলে পিকচারে ক্লিক করতে হবে। সেখানে তিন রেখা অপশন থেকে সেটিংসে যেতে হবে। সেটিংসে গিয়ে প্রাইভেসিতে ট্যাপ করতে হবে। সেখান থেকে নিচে স্ক্রল করে কানেকশনে রেসট্রিক্ট অ্যাকাউন্ট নামে একটি অপশন পাওয়া যাবে। এখান থেকে ট্যাপ করে কন্টিনিউ বাটন চেপে সার্চ অপশন থেকে অ্যাকাউন্ট সার্চ করে ডান দিকে রেসট্রিক্ট লেখা অপশনে ক্লিক করে অ্যাকাউন্ট রেসট্রিক্ট করা যাবে।
এ ছাড়া যার প্রোফাইল রেসট্রিক্ট করতে চান, সেই প্রোফাইলে গিয়ে তিনটি ডট মেনু থেকে রেসট্রিক্ট সিলেক্ট করে অ্যাকাউন্ট রেসট্রিক্ট করা যায়।

এর বাইরেও ইনস্টাগ্রাম মেসেজ অপশন থেকেও রেসট্রিক্ট করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন