কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কয়লা উত্তোলনে নতুন মাইলফলক ভারতের

বণিক বার্তা ভারত প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১০:০৭

দেশের ভেতরে কয়লার চাহিদা ও সরবরাহের মধ্যে সামঞ্জস্য রাখার জন্য বেশকিছু পদক্ষেপ নেয় ভারত সরকার। তাতেই চলতি অর্থবছরের প্রথমার্ধে কয়লা উত্তোলনে নতুন মাইলফলক সৃষ্টি হয়েছে। এ সময় দেশটিতে উত্তোলন হয়েছে ৩৮ কোটি ২০ লাখ টন কয়লা। যেখানে আগের বছরের একই সময় ৩১ কোটি ৫৭ লাখ টন উত্তোলন হয়েছিল। খবর হেলেনিক শিপিং নিউজ।


চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে নতুন সব বাণিজ্যিক খনির কার্যক্রম শুরু করাও এক্ষেত্রে বেশ কাজে এসেছে বলে উঠে এসেছে কেয়ারএজ পরিচালিত গবেষণায়। কয়লার উত্তোলন বাড়ানো এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক জ্বালানি সংকট বেড়ে যাওয়ায় জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে গত দুই বছরে ভারত সরকার বেশকিছু পদক্ষেপ ঘোষণা করে। এর মধ্যে রয়েছে দ্রুত কয়লা উত্তোলনের জন্য প্রণোদনা দেয়া, ২০২০ সালে চালু করা নতুন একটি কয়লা উত্তোলন স্কিম এবং কোল ইন্ডিয়ার পরিত্যক্ত কয়লা খনিগুলোর নিলাম সম্পন্ন করা।


চলতি অর্থবছরের প্রথমার্ধে মোট উত্তোলিত কয়লার ৭৮ শতাংশই এসেছে কোল ইন্ডিয়া থেকে। আগের বছরের তুলনায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটির উত্তোলন ১৯ দশমিক ৭ শতাংশ বেড়েছে। কেয়ারএজের তথ্য বলছে, চলতি অর্থবছরে কয়লার মোট উত্তোলন বেড়ে ৮৮ কোটি ২০ লাখ টনে দাঁড়াবে। সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে ৯০ কোটি টন উত্তোলনের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও