কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আলোয় অনন্য অন্দর

প্রথম আলো প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ০৮:৫২

যে জায়গাটুকুতে আপনি সব সামাজিকতা, বাহ্যিক আর আনুষ্ঠানিকতার জাল ছিঁড়ে সবচেয়ে বেশি আপন হয়ে উঠতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, সেটিই ঘর। আর সেই ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে আলো। ঘরের আলোকব্যবস্থা যে কেবল ঘরের কাজের জন্য জরুরি, তা–ই নয়; বরং অন্দরের সৌন্দর্য, আপনার মানসিক ও শারীরিক সুস্থতা—এসবেরও দেখভাল করে। শরীর ও মন ছাপিয়ে আপনার ভাবনায়ও প্রভাব ফেলে অন্দরের আলোকসজ্জা।


আলো আর অন্ধকারের সহাবস্থান একটা স্থানের ত্রিমাত্রিক ধারণা দেয়। আমরা দেয়াল আর দরজা–জানালার মাধ্যমে একটা বিস্তৃর্ণ খোলা জায়গা থেকে ওই ত্রিমাত্রিক স্থানকে সংজ্ঞায়িত করি। তাই স্থাপত্যের অন্যতম প্রধান উপকরণ হলো আলোর সঠিক ব্যবস্থাপনা।


আমার মতে, প্রাথমিকভাবে প্রতিটি কক্ষ এমনভাবে বিন্যস্ত করতে হবে, যেন সর্বোচ্চ প্রাকৃতিক আলো-বাতাস নিশ্চিত করা যায়। বেডরুমে তুলনামূলকভাবে আলো কম ঢুকলেও অসুবিধা নেই। আর প্রাইভেসির কারণে টয়লেটে জানালা দেওয়া হয় না, কেবল ভেন্টিলেশনের ব্যবস্থা থাকে। তবে ন্যূনতম যেটুকু প্রয়োজন, সেটুকু নিশ্চিত করতে হবে। আলোর উৎসের অবস্থান ও বিন্যাস এমন হওয়া উচিত, যেন আলোর অপচয় বা দূষণ না হয়। আলোর রং নির্বাচনের ক্ষেত্রে নিজেদের জন্য উপযুক্ত আলো নির্বাচন করতে হবে। আলোর রং নির্বাচনের ক্ষেত্রে এটা মাথায় রাখা ভালো যে একেক রং মানুষের মস্তিষ্কে একেক অনুভূতি দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও