কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিনিধি পরিষদে এগিয়ে রিপাবলিকানরা, সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই

www.ajkerpatrika.com আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ১২:০০

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে অধিকাংশ রাজ্যেই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন চলছে ভোট গণনা। প্রাথমিক ফলাফলে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে বিরোধী রিপাবলিকানদের এগিয়ে থাকার আভাস মিলেছে। তবে উচ্চ কক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের খবর পাওয়া গেছে। 


বিবিসির প্রতিবেদনে জানা যায়, এখন পর্যন্ত কংগ্রেসের সিনেটে ১০০ আসনের মধ্যে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি ও বিরোধী রিপাবলিকান পার্টির প্রার্থীরা ৪০টি করে আসনে বিজয়ী হয়েছেন। আর প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের মধ্যে এখন পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছেন ১৫৭ আসন ও ডেমোক্র্যাটরা পেয়েছেন ৯৪টি। 


এবার চূড়ান্ত ফলাফল পেতে বিলম্ব হতে পারে। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পরিবর্তিত হয়েছে কি না, তা হয়তো আজই জানা যাবে। তবে সিনেটের নিয়ন্ত্রণ জানতে আরও কয়েক দিন লাগতে পারে।


জর্জিয়া, অ্যারিজোনা, পেনসিলভানিয়া ও নেভাডা—এই চার অঙ্গরাজ্যের সিনেট আসনে কে জিতবে, তার ওপর নির্ভর করবে সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে থাকবে। এর মধ্যে জর্জিয়ায় কোনো একজন প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে রান-অফ বা পুনর্ভোট গ্রহণের নিয়ম রয়েছে। সে ক্ষেত্রে চূড়ান্ত ফল পেতে আরও অন্তত এক মাস লাগতে পারে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও