কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গানে গানে বর্ণপরিচয়

শিশুদের বর্ণপরিচয় শেখাতে শিক্ষকদের কত কী না করা লাগে। কেউ হয়তো সুরে সুরে বর্ণ পড়ান, কেউবা রংবেরঙের ছবি দেখিয়ে ছোট্ট শিশুদের বর্ণ চিনতে সহায়তা করেন। তবে ভারতের এক শিক্ষক শিশুদের বর্ণ চেনাতে দারুণ সৃজনশীল একটি উপায় বের করেছেন। তিনি হিন্দি বর্ণ নিয়ে রীতিমতো গান বেঁধেছেন। শ্রেণিকক্ষে গান গেয়ে গেয়ে তিনি বর্ণ চেনাচ্ছেন, এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে সাড়া ফেলেছে।

অঙ্কিত যাদব নামের একজন গত সোমবার টুইটারে ওই শিক্ষকের পড়ানোর একটি ছোট ভিডিও পোস্ট করেছেন। ভিডিওতে দেখা যায়, শ্রেণিকক্ষে শিশুরা বসে আছে। আর ওই শিক্ষক ব্ল্যাকবোর্ডে শিশুদের হিন্দি বর্ণ চেনাচ্ছেন। ব্ল্যাকবোর্ডে হিন্দি বর্ণ লেখা রয়েছে। এ সময় ওই শিক্ষককে বর্ণ নিয়ে লেখা একটি গান গাইতে শোনা যায়। শিশুরাও তাঁর সঙ্গে কণ্ঠ মেলায়। এ যেন গানে গানে বর্ণ চিনছে শিশুরা। ক্যাপশনে অঙ্কিত লিখেছেন, ‘বর্ণ চেনার কী দারুণ একটা উপায়। মহান গুরুজি।’

শিশুশিক্ষার জন্য শিক্ষকদের সৃজনশীল নানা উপায় খুঁজতে হয়। শিখনপদ্ধতি যত সৃজনশীল হবে, সেই শিক্ষা তত সহজে শিশু আত্মস্থ করতে পারবে, মনে রাখতে পারবে। তাই সৃজনশীলতাকে একজন ভালো শিক্ষকের অন্যতম গুণ বিবেচনা করা হয়। তাই গানে গানে বর্ণ চেনার এই ভিডিও দেখার পর অনেকেই ওই শিক্ষকের প্রশংসা করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন