কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারের ঘাড়ে নব্বই হাজার মামলা

সমকাল প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ০৮:৩২

উচ্চ আদালতে বিচারাধীন সংবিধানের ষোড়শ সংশোধন আইন-সংক্রান্ত মামলাটি বেশ সাড়া জাগানো। ২০১৪ সালের সেপ্টেম্বরে সংবিধানের ষোড়শ সংশোধনের মাধ্যমে উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে নেওয়া হয়। এই সংশোধনের বিরুদ্ধে রিট হলে হাইকোর্ট সরকারের বিরুদ্ধে রায় দেন। আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখেন। এর পর সরকারের পক্ষ থেকে রিভিউর অনুমতি চাওয়ার পরিপ্রেক্ষিতে এখন মামলাটি রিভিউ নিষ্পত্তির অপেক্ষায়। অর্থাৎ অর্ধযুগেরও বেশি সময় ধরে মামলাটি ঝুলছে।


মোবাইল কোর্ট-সংক্রান্ত আইনের মামলাটিও আলোচিত। ২০০৯ সালে প্রণীত মোবাইল কোর্ট আইনের বিরুদ্ধে ২০১১ সালের ১১ অক্টোবর এক ভুক্তভোগী রিট করেন। এ মামলায় ২০১৭ সালের ১১ মে হাইকোর্ট সরকারের বিরুদ্ধে রায় দেন। মামলাটি এখন আপিল বিভাগে শুনানির অপেক্ষায়। অর্থাৎ গেল পাঁচ বছরেও মামলাটির শুনানি হয়নি।


হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে এ রকম সরকার-সংশ্নিষ্ট ৯০ হাজারের মতো মামলা নিয়ে লেজেগোবরে পরিস্থিতিতে পড়েছে মন্ত্রণালয় ও বিভাগগুলো। এই বৃত্ত থেকে বের হতে বড় উদ্যোগ নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। মামলা কমিয়ে আনতে সরকারের ৫৬ মন্ত্রণালয় ও বিভাগ এবং ৮ বিভাগীয় কমিশনার অফিসসহ সব দপ্তর-সংস্থা থেকে সব মামলার (সরকার-সংক্রান্ত) তথ্য নেওয়া হয়েছে। গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, উচ্চ আদালতে এ বিষয়ক মামলার সংখ্যা ৯০ হাজার ৮২। এর মধ্যে ১ হাজার ৮৯৫ মামলাকে 'গুরুত্বপূর্ণ' হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও