কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

'আদর্শ মা' হতে গিয়ে মিথের আশ্রয় কখনই নয়, বিভ্রান্ত না হয়ে আপনার জন্য রইল এই টিপসগুলি

eisamay.com প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১৪:৩৯

সন্তান জন্মের পর থেকেই একজন মহিলার 'ভালো মা' হয়ে উঠার প্রত্যাশা করে পরিবার। সমাজের প্রত্যাশা এবং সে স্থানে নিজেকে দাঁড় করানোর প্রয়াসে সব মিলিয়ে যে চাপ তৈরি হয় তাতে নিজের আশা-আকাঙ্ক্ষা-স্বপ্নের সঙ্গে প্রতি মুহূর্ত লড়াই করতে হয় একজন মা'কে। তখন থেকেই সন্তানকে বড় করার পরামর্শ পেতে শুরু করবেন। কোনও সন্দেহ নেই যে অভিভাবকত্ব একটি চমৎকার অভিজ্ঞতা।


প্রতিদিন আপনি নতুন কিছু শিখবেন। কখনও আপনি ব্যর্থ, কখনও আপনি সফল। কিন্তু দিন শেষে আপনি আপনার সেরাটাই সন্তানকে দেওয়ার চেষ্টা করবেন এবং একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবেন।


অভিভাবকত্বের যাত্রায় অনেক পৌরাণিক কাহিনীও আসে যা নতুন পিতামাতার জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ। শিশুদের লালন-পালনের সঙ্গে জড়িত অনেক মিথ এবং ভুল ধারণা রয়েছে, যা একজন নতুন বাবা-মাকে অনেকটাই প্রভাবিত করে। সুতরাং, আপনি যদি বাবা-মা হতে চলেছেন, এখানে কিছু মিথ রয়েছে যা আপনার আগে থেকেই জানা উচিত। এটি আপনার অভিভাবকত্বের যাত্রাকে অনেক সহজ করে তুলতে পারে।


বিবাহিত জীবনের উপর প্রভাব


এটি একটি মিথ, ভুল ধারণা যা দম্পতিদের বাবা-মা হতে বাধা দিতে পারে তা হল সন্তানের জন্মের পর তাদের বিবাহিত জীবন শেষ হয়ে যাবে। পিতা-মাতা হওয়া দায়িত্বকে বাড়িয়ে দেয়, তবে এটি কোনওভাবেই স্বামী-স্ত্রীর মধ্যে বিদ্যমান সম্পর্কের ক্ষতি করে না। বিবাহ একটি বহুমুখী সম্পর্ক এবং পিতামাতা এটির একটি অংশ।


শিশুদের প্রথম প্রয়োজন


এটা ভাবা ভুল যে আপনি আপনার সন্তানদের প্রয়োজন আপনার নিজের আগে রাখা উচিত, এতে বাবা-মায়ের উচ্চাকাঙ্ক্ষা ও স্বপ্ন নষ্ট হয়ে যায়। এই পৌরাণিক কাহিনী কোনওভাবেই আপনার উপর প্রাধান্য পেতে দেবেন না।


নেতিবাচক হবেন না


সন্তানকে রেখে কাজে যাওয়ার সময় মনে নেতিবাচকতা মনভাব তৈরি করবেন না। আপনি এটা করছেন শুধুমাত্র আপনার সন্তানকে ভালো জীবনযাপন দিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও