কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিজের ডিম্বনালি বার করে লকেট বানিয়ে গলায় ঝোলালেন তরুণী!

eisamay.com আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১৪:৩৭

মহিলাদের গর্ভধারণ ও গর্ভপাতের অধিকার(Abortion Right) নিয়ে নানা সময়ে বিশ্বের নানা জায়গায় তোলপাড় হয়ে গিয়েছে। একাংশ মানুষ বারবার দাবি করেছেন, নিজের গর্ভের অধিকার রয়েছে একমাত্র সেই মহিলারই। আর অন্য কারও নয়।


তাই গর্ভপাতের আইন নিয়ে নানা দেশে বিভিন্ন সময়ে আন্দোলনও হয়েছে। সম্প্রতি আমেরিকায় দেখা গিয়েছে আবার সেই প্রতিবাদের ছবি। শুধুই কথা বা লেখায় কিংবা রাস্তায় নেমেই যে প্রতিবাদ করা যায় এমন নয়, বরং আপনার সামান্য ফ্যাশন অ্যাকসেসরিজও প্রতীকী প্রতিবাদ হয়ে উঠতে পারে। তা প্রমাণ করে দিয়েছেন ২২ বছরের এক তরুণী(Savannah Blouin )।


যখন তিনি নিজের দেহাংশ কেটে নেকলেস( Fallopian Tube Locket) বানিয়ে পড়েছেন! শুনে আঁতকে উঠছেন তো? অনেকেই চমকে গিয়েছিলেন। কিন্তু তরুণীর কাছে বিষয়টি প্রতীকী প্রতিবাদ। যিনি নিজের ডিম্বনালি বাদ দিয়েছেন। আর তাই দিয়েই বানিয়েছেন লকেট! কিন্তু কীভাবে এই কাজটি করেছেন তিনি? কেনই বা করেছেন? জানেন? 


সম্প্রতি একটি ভিডিয়ো তুমুল ভাইরাল হয়। টিকটক থেকে মুহূর্তেই ছড়িয়ে পড়ে সেই ভিডিয়ো। লাখ লাখ ভিউজের পাশাপাশি লাখ লাখ শেয়ারও হয়। কারণ, এই ভিডিয়োর বিষয়বস্তু এমন যে, তা দেখে সবার তাক লেগে গিয়েছে। কেউ চোখ বন্ধ করে নিয়েছেন, কেউ আবার দেখেছেন পুরো ভিডিয়োটি। কারণ, বিষয়বস্তু তেমন সুখকর নয়। অথচ, ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো। কেন? তার উত্তর লুকিয়ে এই ভিডিয়োতেই।


১৯৭৩ সালে আমারেকিায় রো বনাম ওয়েড মামলা হয়। সেই মামলার রায়ে আমেরিকার সুপ্রিম কোর্ট গর্ভপাত মহিলাদের সাংবিধানিক অধিকার বলে স্বীকৃতিও দেয়। সম্প্রতি সেই অধিকার কেড়ে নেয় আবার। আর তার প্রতিবাদেই এমন কাজ করেছেন তরুণী বলে জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে