কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিয়ে বাড়ির তত্ত্ব

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১১:৫৬

ফুলে ফুলে সাজানো বাড়ি, মানুষজনের হইচই। বাড়ির মেজ মেয়ের আজ হলুদ সন্ধ্যা। এরই মাঝে ছেলের বাড়ি থেকে চলে এল বিয়ের তত্ত্ব। সবার চোখ, সুন্দর করে সাজানো ডালাগুলোর দিকে। এদিকে কনেরও বুক ঢিপ ঢিপ। আত্মীয়স্বজনেরা সব তত্ত্ব দেখে সুনাম করবে তো!


আমাদের দেশে গায়েহলুদের সময়ে বরের বাড়ি থেকে কনের বাড়িতে আর কনের বাড়ি থেকে বরের বাড়িতে তত্ত্ব পাঠানোর রীতি অনেক পুরোনো। একটা সময় তত্ত্বের মূল উপকরণ ছিল হলুদ, মিষ্টি এবং পান-সুপারি। কনের ক্ষেত্রে সঙ্গী হিসেবে থাকত কনের পোশাক, আলতা, চুড়ি, গয়না ও বরের ক্ষেত্রে পোশাকসহ অন্য জিনিসপত্র। এখন অবশ্য তত্ত্ব সাজানোর ধরনে আর উপকরণে বেশ পরিবর্তন এসেছে। তত্ত্বের তালিকায় যোগ হয়েছে অনেক কিছু। সাজানোর পদ্ধতিতেও লেগেছে নতুন চমক। 


তালিকা তৈরি করুন


তত্ত্বে কার জন্য কী সাজিয়েছেন সুন্দর করে নম্বরসহ তার একটি তালিকা তৈরি করতে হবে। এর পরে তত্ত্বের জিনিসপত্রের ওপর ওই নাম বা নম্বরগুলো লিখে দিলে জিনিসগুলো গুছিয়ে রাখতে সুবিধা হবে, পাশাপাশি দেখাবেও সুন্দর। 


ট্রে বা ডালা 


আজকাল গোল, চৌকো, ষড়ভুজ ইত্যাদি আকৃতির ডালা কিনতে পাওয়া যায়। তত্ত্বের নানারকম জিনিসপত্র, যেমন—শাড়ি, জামা-কাপড়, মিষ্টি, ফুল, অন্য খাবারদাবার, জুতো, কসমেটিকস ইত্যাদি প্রতিটি আলাদা আলাদা ডালায় সাজাবেন। ডালাগুলো মুড়ে দিন রঙিন ও স্বচ্ছ সেলোফেন পেপার দিয়ে। ডালায় রঙিন বা ঝলমলে চকলেট, পুঁতি, ফুল ইত্যাদি জায়গায় জায়গায় ছড়িয়ে রেখে সাজে ভিন্ন মাত্রা যোগ করতে পারেন।


ফল, মিষ্টি, চকলেট, ড্রাই ফ্রুট


বিয়ের তত্ত্বের আবশ্যক একটি অংশ হচ্ছে বিভিন্ন রকমের মিষ্টি। আজকাল ভালো মিষ্টির দোকানে অর্ডার দিলে তারা নিজেরাই সুন্দর করে সাজিয়ে দেয়। আবার চাইলে বাড়িতে এনেও ভিন্ন ডালায় সাজাতে পারেন একেক রকম মিষ্টি। বাড়ির কোনো সদস্যের ডায়াবেটিস থাকলে তার জন্য তত্ত্বে সুগার ফ্রি মিষ্টি রাখতে ভুলবেন না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও